মন্দিরে নারীদের ঢোকা নিয়ে রায়ে তোলপাড়

মন্দিরে প্রবেশে বাধা দেওয়া হচ্ছে

মন্দিরে নারীদের ঢোকা নিয়ে রায়ে তোলপাড়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এখন থেকে কেরালার বিখ্যাত শবরীমালা মন্দিরে ঋতুস্রাব হওয়ার বয়সে নারীরা প্রবেশ করতে পারবে। কিছু দিন আগে এমন বয়সী নারীদের মন্দিরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারতের সুপ্রিম কোর্ট।

এদিকে সুপ্রিম কোর্ট এমন রায় দেওয়ার পর উত্তাল হয়ে উঠেল কেরালা। কিন্তু কোর্ট এমন রায় দিলেও এখনও পর্যন্ত মন্দিরে কোনো নারীকে ঢুকতে দেওয়া হয়নি।

এ অভিযোগে ডানপন্থী হিন্দুত্ববাদী সংগঠন হিন্দু ঐক্য বেদীর নেতা কেপি শশিকলাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

স্থানীয় গণমাধ্যম জানায়, টানা দুমাস ব্যাপী তীর্থযাত্রার জন্য শুক্রবার বিকেলে খুলে দেওয়া হয়েছে শবরীমালা মন্দির। এরপর ৫ শতাধিক নারী আয়াপ্পার বিগ্রহের পূজা দেওয়ার জন্য নাম নথিভুক্ত করিয়েছেন। তবে, মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সাফ জানিয়ে দিয়েছেন, আদালতের রায় মেনেই চলবে কেরালা সরকার।

এক্ষেত্রে এই প্রথমবার নিজেদের গাড়িতে করে আসা তীর্থযাত্রীদের মন্দিরের ভেতর প্রবেশের জন্য পাস লাগবে। এদিকে নারীদের আটকাতে বদ্ধপরিকর বিক্ষোভকারীরা।

আটশো বছরের পুরনো এই মন্দিরে সুপ্রিম কোর্ট রায় দেওয়ার পর থেকেই চূড়ান্ত বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। নিরাপত্তার জন্য মন্দির চত্বরে ১৫ হাজারেরও বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে।

তবে, এখনও পর্যন্ত মন্দিরে কোনো নারীকে ঢুকতে দেওয়া হয়নি। গতকাল সমাজকর্মী ত্রুপ্তি দেশাইকে মন্দিরে যেতে দেওয়া হয়নি। কোচি বিমানবন্দরেই তাঁদের যাওয়ার পথে বাধা সৃষ্টি করে বিক্ষোভকারীরা।

এদিকে, সুপ্রিম কোর্ট তার রায়কে চ্যালেঞ্জ করে জমা দেওয়া পিটিশন সংক্রান্ত মামলা করা হয়েছে। যার শুনানি হবে ২২ জানুয়ারি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর