'রোববারের মধ্যে ব্যানার, ফেস্টুন সরানোর নির্দেশ'

ফাইল ছবি

'রোববারের মধ্যে ব্যানার, ফেস্টুন সরানোর নির্দেশ'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, রোববারের মধ্যে ব্যানার, ফেস্টুন না সরালে সোমবার থেকে ব্যবস্থা নেয়া হবে।
শনিবার বিকেলে চট্টগ্রামের কাজির দেউরীতে একাদশ সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ শেষে তিনি এ কথা বলেন।

নির্বাচন আর পেছানো হবে না উল্লেখ করে ইসি সচিব বলেন, ৩০ ডিসেম্বরের পর নির্বাচন আর পেছানো হবে না। পেছানোর কোনো সুযোগও নেই।

তাই ৩০ ডিসেম্বরই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এটাই কমিশনের সিদ্ধান্ত।

নির্বাচন কমিশন সচিব বলেন, স্বল্প পরিসরে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত হলেও কোন কোন আসনে বা কেন্দ্রে ব্যবহার হবে সে বিষয়ে কমিশন এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি। কমিশনের অভ্যন্তরীণ আলোচনার পর র‌্যান্ডমলি এর ব্যবহার হতে পারে।

তিনি আরও বলেন, অবৈধ অস্ত্র ও সন্ত্রাসী গ্রেপ্তার একটি চলমান প্রক্রিয়া। যদি এটি দীর্ঘদিন ধরে না হতো তাহলে নির্বাচনের আগে নতুন করে শুরু করতে হতো। কিন্তু আমাদের দেশে র‌্যাব-পুলিশের অভিযানে অনেক মাদক ব্যবসায়ী গ্রেপ্তার হয়েছে, অনেকে বন্দুকযুদ্ধে মারাও গেছে। সন্ত্রাসীরা নিয়মিত গ্রেপ্তার হচ্ছে। ইতোমধ্যে সন্ত্রাসী গ্রেপ্তার ও অবৈধ অস্ত্র উদ্ধারের জন্য আইজিপিকে নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে।

হেলালুদ্দীন আহমদ বলেন, সবার অংশগ্রহণমূলক, একটি সুন্দর, অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে। যে নির্বাচন হবে উৎসবমুখর পরিবেশে। সেখানে সব রাজনৈতিক দল অংশ নেবে। আমাদের দেশের ভোটাররা ভোটকে উৎসব হিসেবে নেয়। তাই ৩০ ডিসেম্বর দিনটি ভোট উৎসবে পরিণত হবে বলে নির্বাচন কমিশন আশা করে।

ইসি সচিব বলেন, পোস্টার-ব্যানার সরাতে ইতোমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। রোববার পোস্টার ব্যানার অপসারণের শেষ তারিখ। ১৮ নভেম্বরের মধ্যে যদি অপসারণ না হয় তাহলে ১৯ নভেম্বর থেকে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সেক্ষেত্রে সিটি করপোরেশন, পৌরসভা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে এসব নামানো হবে।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর