সৌদি পরিচালনা করছে বেদুঈন মাফিয়া: ইরান

জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে বক্তব্য রাখছেন ইরানের প্রতিনিধি হাসানি-নেজাদ

সৌদি পরিচালনা করছে বেদুঈন মাফিয়া: ইরান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে নিযুক্ত ইরানের প্রতিনিধি মোহাম্মাদ হাসানি-নেজাত বলেছেন, সভ্যতা-বঞ্চিত বেদুঈন মাফিয়া চক্র সৌদি আরব নামক দেশটি পরিচালনা করছে। যে গোষ্ঠী তার হিংস্রতা চরিতার্থ করার জন্য তরবারির পরিবর্তে এখন করাত ব্যবহার করছে।

সৌদি প্রতিনিধি আব্দুল্লাহ আল-মুয়াল্লেমির চরম ইরান-বিদ্বেষী বক্তব্যের জবাবে এ মন্তব্য করেন হাসানি-নেজাদ।

গত বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে ইরানের মানবাধিকার পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে মুয়াল্লেমি ইরানকে তীব্র আক্রমণ করে বক্তব্য দেন।

ওই বক্তব্যের জবাবে ইরানের প্রতিনিধি হাসানি-নেজাদ আজ এক বার্তা সংস্থায় দেওয়া বক্তব্যে বলেন, মানবাধিকারকে পায়ের তলায় পিষে মারা সৌদি আরবের ন্যুনতম ভদ্রতাবোধ থাকলে সে ইরানের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলত না। কিন্তু যে সৌদি সরকার সাম্প্রতিক সময়ে তার প্রিয় বস্তুটিকে তরবারি থেকে করাতে রূপান্তর করে নিয়েছে তার কাছ থেকে ভদ্রতা আশা করা অযৌক্তিক।

উল্লেখ্য, ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাসোগি। প্রথমে অস্বীকার করলেও চাপে পড়ে ১৯ অক্টোবর মধ্যরাতে প্রথমবারের মতো সাংবাদিক জামাল খাসোগি নিহত হওয়ার কথা স্বীকার করে সৌদি আরব।

তবে হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান কিংবা অন্য কোনো ঊর্ধ্বতন কর্মকর্তার সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দিয়েছে দেশটি।

এখনো পর্যন্ত তার মৃতদেহের কোনো সন্ধান পাওয়া যায়নি। সৌদি আরবও এ বিষয়ে কোনো তথ্য দেয়নি। সম্প্রতি খবর বেরিয়েছে, খাসোগিকে হত্যার পর তার টুকরো টুকরো দেহ হাইড্রোফ্লুরিক অ্যাসিড দিয়ে গলিয়ে ফেলা হয়েছে। আর এ কাজ করে সৌদির প্রেরিত ১৫ সদস্যের কিলিং স্কোয়াড।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর