‘তারেক ইস্যুতে ইসির কিছুই করার নেই’

বিএনপির মনোনয়ন বোর্ডে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন তারেক (লাল চিহ্ন)

‘তারেক ইস্যুতে ইসির কিছুই করার নেই’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আচরণবিধি লংঘন করেননি।

সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত সভা শেষে একথা জানান তিনি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। সভায় নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

রোববার বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেন দলেন স্থায়ী কমিটির সদস্যরা। এসময় লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে এই সাক্ষাৎকার প্রক্রিয়ায় যুক্ত হন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। তবে তারেক দণ্ডিত ও পলাতক আসামি হওয়ায় ভোট প্রক্রিয়ায় তার যুক্ত হওয়া নিয়ে ইসিতে রোববারই নালিশ করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আওয়ামী লীগ গতকাল তারেক রহমানকে নিয়ে যে অভিযোগ কমিশনে দিয়ে গেছে সেটা নিয়ে ইসি সভায় বিস্তারিত আলোচনা হয়েছে।

যেহেতু অনলাইনে উনি (তারেক রহমান) মনোনয়ন সাক্ষাৎকার গ্রহণ করেছেন, উনি দেশে যেহেতু নাই, সেহেতু আচরণ বিধিমালা ওনার জন্য প্রযোজ্য হবে বলে প্রতীয়মান হচ্ছে না। কিন্তু যেহেতু মহামান্য হাইকোর্টের একটি নির্দেশনা আছে, সে নির্দেশনা প্রতিপালন করা সকলের জন্য বাধ্যতামূলক। ’

ইসির সচিব আরো বলেন, ‘এই মুহূর্তে এই বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের কোনো করণীয় নেই। ’

গ্রেপ্তার হওয়া বিএনপির নেতাকর্মীদের তালিকা সম্পর্কে কথা বলেন হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, ‘গ্রেপ্তার হওয়া বিএনপির নেতাকর্মীদের সেই তালিকা পর্যালোচনা করে দেখা যাচ্ছে। মূলত তফসিল ঘোষণার আগেই কিছু কিছু মামলা হয়েছে। কিছু কিছু নেতাকর্মীর নাম রয়েছে। নির্বাচন কমিশন মনে করে পূর্ববর্তী ঘটনার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিতে পারে না। ’

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর