রোহিঙ্গা প্রত্যাবাসন আটকাতে মিয়ানমারে বিক্ষোভ

ছবি- সংগৃহীত

রোহিঙ্গা প্রত্যাবাসন আটকাতে মিয়ানমারে বিক্ষোভ

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের প্রত্যাবাসন আটকাতে মিয়ানমারে বিক্ষোভ করছেন কিছু বৌদ্ধ সন্যাসী। রবিবার মিয়ানমারের রাখাইনে বৌদ্ধ সন্যাসীদের নেতৃত্বে প্রায় ১০০ জন ওই বিক্ষোভ শোভাযাত্রায় অংশ নেন। এ সময় রোহিঙ্গাদের পালিয়ে যাওয়া শরণার্থী হিসেবে উল্লেখ করা হয়।

বিক্ষোভে অংশগ্রহণকারীদের হাতে ছিল লাল রঙের ব্যানার।

বিক্ষোভের সময় ফেসবুকে লাইভে এক বৌদ্ধ সন্যাসীকে বলতে দেখা গেছে, 'দেশের নিরাপত্তা রক্ষায় সবার দায়িত্ব আছে। আমরা যদি বাঙালিদের ফিরিয়ে আনি তাতে আমাদের কিংবা আমাদের দেশের কোনো উপকার হবে না। '

সেনাবাহিনীর নৃশংস অভিযানের মুখে ২০১৭ সালের আগস্ট থেকে লাখ লাখ রোহিঙ্গা প্রাণ বাঁচাতে নিজ দেশ মিয়ানমার ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসে। বিপদের মুখে থাকা অসহায় মানুষগুলোকে আশ্রয় দেয় বাংলাদেশ সরকার।

পরবর্তীতে পালিয়ে আসা এই ১০ লক্ষাধিক রোহিঙ্গাকে নিজ ভূমে ফিরিয়ে দিতে মিয়ানমারের সঙ্গে দফায় দফায় বৈঠক করে বাংলাদেশ। আন্তর্জাতিক অঙ্গন থেকেও মিয়ানমারের ওপর চাপ দেওয়া হয়। অবশেষে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ব্যাপারে মিয়ানমার সম্মত হয়।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা জানায়, মিয়ানমারের সেনাবাহিনী নারীদের ধর্ষণ, তাদের স্বজনদের হত্যা ও বাড়িঘর পুড়িয়ে দিয়েছে। দশকের পর দশক জুড়ে চলা এসব সহিংসতার কারণে তারা দেশ ছাড়তে বাধ্য হয়েছে। সূত্র: এনডিটিভি

সম্পর্কিত খবর