এইডস’র ভয়ে সেচে ফেলা হচ্ছে লেকের পানি!

পানি শূন্য করা হচ্ছে লেক

এইডস’র ভয়ে সেচে ফেলা হচ্ছে লেকের পানি!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

লেক থেকে এইচআইভি (এইডস) পজেটিভ সংক্রমিত নারীর লাশ উদ্ধার হওয়ায়। ৩৬ একর বিস্তৃত ওই লেকের পানি পাম্প করে বের করে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে গ্রামবাসী।

গ্রামবাসীদের ধারণা ওই লেকের পানিতেও এইচআইভি পজেটিভ সংক্রমণ ছড়িয়ে পড়েছে!

স্থানীয় গণমাধ্যম জানায়, লেকের দূষিত পানি পাম্প করে বাইরে বের করে দেওয়ার পর পার্শ্ববর্তী মালাপ্রভা খাল থেকে পানি এনে ওই লেকটি ফের পানি দিয়ে ভর্তি করা হবে। ভারতের কর্নাটকের ধারবাদ জেলার মোরাব গ্রামের ঘটনা এটি।

আর এটি করার পিছনে কারণ হলো- গ্রামের প্রায় ১৫ হাজার মানুষের পানির প্রধান উৎসই এই লেক।

জানা গেছে, বিশ বছর বয়সী এক নারী নিজের জীবন শেষ করে দেওয়ার জন্য দিন কয়েক আগে ওই লেকটিতে ঝাঁপ দেয়। গত ২৯ নভেম্বর লেকের পানি থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয় ওই নারীর লাশ। ততক্ষণে লাশটির অর্ধেক অংশই ওই লেকের মাছ খেয়ে ফেলে।

এই ঘটনা সামনে আসতেই গ্রামবাসীরা ওই লেকের পানি ব্যবহার করতে অস্বীকার করেন, তাদের ধারণা ওই পানি খেলে তারা এইচআইভি-তে সংক্রমিত হতে পারেন।

এরপরই ওই লেকের পানি সেচ করে ফেলে দেওয়ার দাবি তোলেন গ্রামবাসীরা। তাদের সেই চাপের কাছে মাথা নোয়াতে হয় প্রশাসনকে।

মোরাবা গ্রাম পঞ্চায়েতের সদস্য লক্ষণ জানিয়েছেন ‘ওই নারী এইচআইভি সংক্রমিত হওয়ার খবর জানতে পেরেই গ্রামবাসীরা ভীত হয়ে পড়েন এবং লেকের পানি খেতে অস্বীকার করেন।

তিনি বলেন, লেকটিকে পানি শূন্য করতে আমাদের আরও ৫ দিন সময় লাগবে এবং সেটিকে পরিষ্কার পানি দিয়ে ভরাতে লাগবে ১৫ দিন। ’

এরপর বুধবার রাত থেকেই শুরু হয়েছে ওই লেকের পানি বের করে দেওয়ার কাজ, সব পানি বের করার পর ২০ ডিসেম্বরের মধ্যে পাশ্ববর্তী মালাপ্রভা খাল থেকে পানি এনে তা ভর্তি করা হবে।  

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর