বগুড়ায় বৈধ প্রার্থী ৪৪জন

বগুড়ায় বৈধ প্রার্থী ৪৪

বগুড়ায় বৈধ প্রার্থী ৪৪জন

বগুড়া প্রতিনিধি

আপিলের পর বৈধ ৬১ প্রার্থীর মধ্যে বগুড়ার সাতটি আসনে ১১ জন প্রার্থী তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন। দলীয় চূড়ান্ত মনোনয়ন না থাকায় বিধি মোতাবেক বাদ পড়েছেন আরো ছয় প্রার্থী। শেষ পর্যন্ত বগুড়ার সাতটি সংসদীয় আসনে এখন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ৪৪জন।

রোববার সকাল থেকেই বগুড়া জেলা প্রশাসকের সভাকক্ষে স্থাপিত রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রত্যাহারের আবেদন গ্রহণের দাপ্তরিক প্রক্রিয়া শুরু হয়।

কিন্তু দুপুর পর্যন্ত প্রার্থীতা প্রত্যাহারের আবেদন নিয়ে কোনো প্রার্থীকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে দেখা যায়নি।

দুপুরের পর থেকে কার্যালয়ে এসে নিজেদের মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন জানান বগুড়া-১ আসনে জাতীয় পার্টির প্রার্থী গোলাম মোস্তফা বাবু, বিএনপির প্রার্থী শোকরানা ও জাসদ মনোনীত প্রার্থী হাসান আকবর আফজল। এই আসনে এখন বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ালো চারজনে।

বগুড়া-২ আসনে স্বতন্ত্র প্রার্থী শাহাদাতুজ্জামান শেষ দিনে তার মনোনয়নপত্র প্রত্যাহার করায় এই আসনেও এখন লড়বেন ৪ প্রার্থী।

বগুড়া-৩ আসনে বিএনপির প্রার্থী আবদুল মোমিন তালুকদার ও জাসদের প্রার্থী নজরুল ইসলাম মনোনয়ন প্রত্যাহার করায় এই আসনে এবার প্রতিদ্বন্দ্বিতা করবেন ৮ প্রার্থী।

বগুড়া-৪ আসনে কেবল জাতীয় পার্টির প্রার্থী নুরুল আমিন বাচ্চু তার প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন। আর বিধি মোতাবেক একাধিক হয়ে যাওয়ায় বিএনপির ৩ প্রার্থী সাইফুল ইসলাম, আনিসুর রহমান ও জিয়াউল হক মোল্লা স্বয়ং ক্রিয়ভাবে বাদ পড়ায় এই আসনে চূড়ান্ত প্রার্থীর সংখ্যা দাঁড়ালো ৬জন।

বগুড়া-৫ আসনে চূড়ান্ত লড়াইয়ে থাকলেন সবচেয়ে বেশি নয়জন প্রার্থী। এই আসনে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন বিকল্প ধারার মাহবুব আলী ও জাসদের রাসেল মাহমুদ। আর বিধি মোতাবেক প্রার্থীতা হারিয়েছেন বিএনপির বিকল্প প্রার্থী জানে আলম খোকা।

বগুড়া-৬ আসনে একমাত্র প্রত্যাহারকারীর তালিকায় রয়েছেন- জাসদের প্রার্থী এমদাদুল হক ইমদাদ। আর এই আসনে বাদ পড়েছেন বিএনপির বিকল্প প্রার্থী রেজাউল করিম বাদশা। আসনটিতে লড়াই করবেন মোট ৭ প্রার্থী।

বগুড়া-৭ আসনে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন- জেএসডি মনোনীত প্রার্থী রিয়াজুল মোর্শেদ ও ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী মোন্তেজার রহমান। এছাড়া দলের চূড়ান্ত মনোনয়ন না পাওয়ায় বাদ পড়েছেন বিএনপির সরকার বাদল এবং জাতীয় পার্টির এটিএম আমিনুল ইসলাম। এই আসনে লড়বেন মোট ৬ জন প্রার্থী।

বগুড়া জেলা রিটার্নিং কর্মকর্তা(জেলা প্রশাসক) ফয়েজ আহাম্মদ জানিয়েছেন, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন পর্যন্ত বগুড়ার সাতটি আসনে ৮৩ জন তাদের মনোনয়ন জমা দিয়েছিলেন। বাছাইয়ে বাদ পড়ে যান তাদের ২৭ জন। নির্বাচন কমিশনে আপীলের পর ওই ২৭ জনের মধ্যে ৫ জন তাদের প্রার্থীতা ফিরে পান। মনোনয়ন প্রত্যাহারের শেষদিন ১১জন প্রত্যাহার এবং দলীয় চূড়ান্ত মনোনয়ন বঞ্চিত ৬জনের বিধি মোতাবেক মনোনয়ন প্রত্যাহার হয়েছে। এখন বগুড়ার সাতটি আসনে ৪৪ জন বৈধ প্রার্থী থাকলেন। তাদের মধ্যে ৩৯ জন রাজনৈতিক দল মনোনীত প্রার্থী এবং বাকি ৫ জন স্বতন্ত্র প্রার্থী হয়ে এবারের একাদশ সংসদ নির্বাচনে অংশ নেবেন।

(নিউজ টোয়েন্টিফোর/রউফ/তৌহিদ)

সম্পর্কিত খবর