অবশেষে শবরীমালা মন্দিরে ঋতুমতী নারী!

শবরীমালা মন্দির

অবশেষে শবরীমালা মন্দিরে ঋতুমতী নারী!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কয়েক যুগ ধরে চলে আসা প্রাচীন প্রথাও ভেঙে দক্ষিণ ভারতের কেরালা রাজ্যের শবরীমালা মন্দিরে প্রবেশ করেছেন দুই ঋতুমতী নারী। বুধবার ভোরের দিকে পাহাড়ে ঘেরা এই মন্দিরে প্রবেশ করেন বিন্দু ও কণকদুর্গা নামে ওই দুই নারী।

স্থানীয় গণমাধ্যম জানায়, বিন্দু ও কণকদুর্গার বয়স ৪০ এর মতো। ভোর পৌণে চারটার দিকে পাম্পা বেস ক্যাম্প থেকে রওনা দিয়ে মন্দিরে পৌঁছান তারা।

সোশ্যাল মিডিয়ার একটি ভিডিওতে দেখা গেছে, পুলিশকে সঙ্গে নিয়েই কালো পোশাক পরে দুই নারী মন্দিরের দিকে এগিয়ে যাচ্ছেন।

এদিকে ঋতুমতি নারীদের প্রবেশের ঘটনা সামনে আসতেই ‘শুদ্ধিকরণ’এর জন্য মন্দিরের দরজা বন্ধ করে দেওয়া হয়। গোটা ঘটনার সত্যতা স্বীকার করে নিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

তিনি জানান ‘এটা সত্য যে তারা মন্দিরে প্রবেশ করেছেন।

যেসব নারী মন্দিরে যেতে চান তাদের সুরক্ষা দিতে পুলিশকে বলা হয়েছে। ’

উল্লেখ্য সবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছর বয়সী নারীরা প্রবেশ করতে পারতেন না। ঋতুমতী নারীদের মন্দিরে প্রবেশ বন্ধ- এই রীতি চলে আসছিল সবরীমালায়। কিন্তু এখন থেকে এ মন্দিরে সব বয়সী নারী প্রবেশ করতে পারবেন বলে ঐতিহাসিক রায় দিয়েছেন সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের রায়ের পরও গত তিন মাসে বার বার নারীদের সবরীমালা মন্দিরে প্রবেশ করতে দেওয়া হয়নি। বিক্ষোভের মুখে পড়তে হয়েছে তাঁদের। এর আগে রূপান্তরকামীরাও মন্দিরে প্রবেশে বাধা পেয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত এবার মন্দিরে প্রবেশ করতে সফল হলেন দুই সাহসী নারী।

কেরল সরকার সুপ্রিম কোর্টের রায়ের পর থেকেই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিল। বুধবার ভোর রাতে কেরলের দুই বাসিন্দা বিন্দু (৪২) এবং কনকদুর্গা (৪৪) যখন মন্দিরে প্রবেশ করছেন ভিডিওতে দেখা যায় পুরুষ ভক্তরা কেউই বাধা দেননি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর