দেশের প্রথম মেট্রোরেল ও কালনা সেতু নির্মাণ হবে বসুন্ধরা সিমেন্টে

রোববার রাজধানীতে মেট্রোরেল ও কালনা সেতুতে বসুন্ধরা সিমেন্ট ব্যবহারের চুক্তির পর আব্দুল মোনেম লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মোনেম ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরসহ দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

দেশের প্রথম মেট্রোরেল ও কালনা সেতু নির্মাণ হবে বসুন্ধরা সিমেন্টে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প (প্যাকেজ-৫) ও মধুমতি নদীর ওপর কালনা সেতু নির্মাণে ব্যবহৃত হবে বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল লিমিটেড উৎপাদিত বসুন্ধরা সিমেন্ট। এই দুই প্রকল্পে সিমেন্ট সরবরাহের জন্য ‘টেক্কেন-আব্দুল মোনেম লিমিটেড-এবেনিক্কো জয়েন্ট ভেঞ্চার’ এবং ‘টেক্কেন-আব্দুল মোনেম লিমিটেড-ওয়াইবিসি জয়েন্ট ভেঞ্চার’-এর সঙ্গে পৃথক দুটি চুক্তি স্বাক্ষর করেছে বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল লিমিটেড। এই চুক্তির আওতায় মেট্রোরেল প্রকল্পে দেড় লাখ টনেরও বেশি বসুন্ধরা সিমেন্ট ব্যবহার করা হবে। আর ৬৯০ মিটার দীর্ঘ কালনা সেতু নির্মাণে প্রায় ৫০ হাজার টন সিমেন্ট সরবরাহ করবে বসুন্ধরা।

রোববার রাজধানীর কারওয়ান বাজারে আব্দুল মোনেম লিমিটেডের কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন দেশের শীর্ষ শিল্পোদ্যোক্তা পরিবার বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর এবং আব্দুল মোনেম লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মোনেম।  

অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর বলেন, ‌‘আব্দুল মোনেম ও বসুন্ধরা একই ফ্যামিলি। আমি এই প্রকল্পগুলোর সাফল্য কামনা করছি। ’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- মেট্রোরেল প্রকল্পের (সিপি-৫) প্রকল্প ব্যবস্থাপক তিসয়োসি নিশিমরা, কালনা সেতু প্রকল্পের উপ-প্রকল্প ব্যবস্থাপক হিরোমি ট্যেকনোচি, আব্দুল মোনেম লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর-১ মঈনুদ্দিন মোনেম, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর-২ মহিউদ্দিন মোনেম, ডিরেক্টর ফারহানা মোনেম, ডিরেক্টর (কনস্ট্রাকশন) আবিদ হাবিব, ডিরেক্টর (কনস্ট্রাকশন) এ কে এম আক্তারুজ্জামান, প্রজেক্ট ডিরেক্টর (সিপি-০৫) ফজলে মোনেম, প্রজেক্ট ডিরেক্টর (কালনা ব্রিজ) মাহমুদ হোসেন এবং টেক্কেন করপোরেশনের ব্যবস্থাপক (প্রশাসন) মাসাহিরো ইমাগুসি, কন্ট্রাক্ট স্পেশালিস্ট মার্ক ম্যাকগিবন ও জেনারেল ম্যানেজার (আন্তর্জাতিক বিভাগ) চৌধুরী আলী।

এছাড়া উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের চিফ মার্কেটিং অফিসার খন্দকার কিংশুক হোসেন, ডেপুটি জেনারেল ম্যানেজার ইঞ্জিনিয়ার মো. মাহমুদুল হাসান, অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার (করপোরেট সেলস) আশিকুর রহমান আশিক, ম্যানেজার (টেকনিক্যাল সাপোর্ট) ইঞ্জিনিয়ার শফিকুল ইসলাম প্রমুখ।  

চুক্তি অনুযায়ী, কন্ট্রাক্ট প্যাকেজ সিপি-০৫-এর আওতায় রাজধানীর আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত মেট্রোরেল নির্মাণকারী প্রতিষ্ঠান টেক্কেন-আব্দুল মোনেম লিমিটেড-এবেনিক্কো জয়েন্ট ভেঞ্চার এককভাবে বসুন্ধরা সিমেন্ট ব্যবহার করবে। একই সঙ্গে কালনা সেতু প্রকল্পেও টেক্কেন-আব্দুল মোনেম লিমিটেড-ওয়াইবিসি জয়েন্ট ভেঞ্চারকে সিমেন্ট সরবরাহ করবে বসুন্ধরা সিমেন্ট।

প্রসঙ্গত, মেট্রোরেল প্রকল্পের রেল ডিপো-সিভিল অ্যান্ড বিল্ডিং, উত্তরা থেকে আগারগাঁও এবং কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত অংশ নির্মাণেও একমাত্র ব্র্যান্ড হিসেবে বসুন্ধরা সিমেন্ট সরবরাহ করা হচ্ছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)  

সম্পর্কিত খবর