বেতন কাঠামো প্রত্যাখ্যান, ফের বিক্ষোভে শ্রমিকরা

ছবি সংগৃহীত

বেতন কাঠামো প্রত্যাখ্যান, ফের বিক্ষোভে শ্রমিকরা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো প্রত্যাখ্যান করে আবার বিক্ষোভ শুরু করেছেন পোশাক শ্রমিকরা। সোমবার সকালে সাভারের টঙ্গী-আশুলিয়া মহাসড়কে অন্তত ১০টি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করেন।

এ সময় এক ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। পরে পুলিশ এসে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

উদ্ভূত পরিস্থিতিতে আশুলিয়ায় শতাধিক কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ রেজাউল হক দিপু বলেন, সোমবার সকাল ৯টার দিকে অবরোধের চেষ্টা করে শ্রমিকরা। এসময় পুলিশ তাদের সরিয়ে দেয়। এখন পরিস্থতি পুলিশের নিয়ন্ত্রণে।

তবে সব কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

প্রথম থেকে ষষ্ঠ গ্রেড পর্যন্ত বেসিক বা মূল মজুরি বাড়ানোর সিদ্ধান্তের পরও আজ সোমবার সকালে শ্রমিকরা কারখানায় যোগদান করে হাজিরা দিয়ে বেরিয়ে যায়। তারা টঙ্গী-আশুলিয়া মহাসড়কের জামগড়া এলাকায় বিক্ষোভ করেন। পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এরপর কর্তৃপক্ষ সব কারখানা ছুটি ঘোষণা করে।

শ্রম অসন্তোষের পেছনে শ্রমিকদের অন্যতম আপত্তি ছিল ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডের বেসিক নিয়ে। বেসিক বাড়লে বোনাস, ওভারটাইমসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ে। শ্রমিকদের দাবি, নতুন মজুরি কাঠামোয় বাড়ি ভাড়া, চিকিৎসা ও অন্যান্য ভাতা যে হারে বেড়েছে; বেসিক সে হারে বাড়েনি।

জানুয়ারিতে নতুন কাঠামোয় মজুরি পাওয়ার পর রাজধানীসহ আশপাশের বিভিন্ন এলাকায় বেশকিছু কারখানার শ্রমিক বিক্ষোভের পর গত মঙ্গলবার মালিক ও শ্রমিকপক্ষের ৫ জন করে এবং শ্রম ও বাণিজ্য সচিবসহ মোট ২০ সদস্য নিয়ে মজুরি পর্যালোচনায় ত্রিপক্ষীয় কমিটি গঠন করে সরকার। মজুরি পর্যালোচনায় গঠিত কমিটির তৃতীয় বৈঠকে প্রথম থেকে ষষ্ঠ গ্রেড পর্যন্ত বেসিক বা মূল মজুরি বাড়ানোর সিদ্ধান্ত হয়।
 

NEWS24▐ Kamrul 

সম্পর্কিত খবর