জাজিরা প্রান্তে যাচ্ছে পদ্মাসেতুর ষষ্ঠ স্প্যান!

ছবি সংগৃহীত

জাজিরা প্রান্তে যাচ্ছে পদ্মাসেতুর ষষ্ঠ স্প্যান!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এগিয়ে চলছে পদ্মাসেতু প্রকল্পের কাজ। মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরা নেওয়া হচ্ছে ষষ্ঠ স্প্যান (সুপার স্ট্রাকচার) ৬এফ। জাজিরা প্রান্তের ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ধূসর রঙের স্প্যানটি বসানো হবে। আর তাতে দৃশ্যমান হবে সেতুর ৯০০ মিটার।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে জাজিরার উদ্দেশে রওনা হয়েছে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’। পদ্মাসেতুর পিলারের নকশা নিয়ে আর কোনো জটিলতা নেই, তাই কাজ চলছে পুরোদমে।

কর্মরত এক প্রকৌশলী জানান, স্প্যানটি কনস্ট্রাকশন ইয়ার্ডে পেইন্টিং শেষে বসানোর উপযোগী হয়। নির্দিষ্ট করে বলা মুশকিল, স্প্যানটি জাজিরা নিতে কতো সময় লাগবে।

স্প্যানটি জাজিরায় পৌঁছাতে সময় প্রয়োজন পড়ে এক থেকে দুইদিন। জাজিরায় পৌঁছানোর পর দুই-একদিনের মধ্যে ষষ্ঠ স্প্যানটি ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর বসানোর কাজ শুরু হবে।

সূত্রটি আরও জানায়, মোট পিলার ৪২টি, এর মধ্যে ১৬টির কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। ১৫টি পিলারের কাজ চলছে। মোট ২৬১টি পাইলের মধ্যে ১৯১টি পাইলের কাজ সম্পন্ন হয়েছে। ১৫টি পাইলের আংশিক কাজ শেষ। এছাড়া ১৭টি স্প্যান প্রস্তুত রয়েছে। প্রস্তুত করা হচ্ছে আরও ১৮টি স্প্যান।


NEWS24▐ Kamrul 

সম্পর্কিত খবর