বর্ণবাদী আচরণে নিষিদ্ধ হচ্ছেন সরফরাজ

সরফরাজ আহমেদ

বর্ণবাদী আচরণে নিষিদ্ধ হচ্ছেন সরফরাজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বর্ণবাদী ও বাজে মন্তব্য করে ক্ষমা চেয়েও রক্ষা পাচ্ছেন না পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদ। প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের বাকি ৩ ম্যাচে নিষিদ্ধ হতে পারেন পাকিস্তান অধিনায়ক। একইসঙ্গে বড় অঙ্কের জরিমানাও গুনতে হতে পারে তাকে।

সবমিলিয়ে তার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

দক্ষিণ আফ্রিকা দলের ম্যানেজার মোহাম্মদ মোসাজি জানালেন, সরফরাজের নিকৃষ্ট ওই আচরণের বিষয়ে আইসিসিকে অবহিত করা হয়েছে। সেই ম্যাচে দায়িত্বরত ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালেও সরফরাজের সঙ্গে কথা বলেছেন। এবার তাকে বড় শাস্তি দেওয়ার পরিকল্পনা আঁটছে ক্রিকেটের অভিভাবক সংস্থা। যেন ভবিষ্যতে কেউ এমন আচরণ করার দুঃসাহস না দেখায়।

কী ঘটেছিল সেদিন
ঘটনাটি ঘটে দক্ষিণ আফ্রিকায় চলমান ৫ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে। সে ম্যাচে ব্যাটিং করছিলেন আন্দিলে ফিকোয়াও। একপর্যায়ে তাকে উদ্দেশ্য করে বাজে ও বণবৈষম্যমূলক মন্তব্য করেন উইকেটের পেছনে থাকা সরফরাজ। প্রোটিয়া ক্রিকেটারকে ‘কালো’ বলে কটূক্তি করেন তিনি।

ফিকোয়াওকে উদ্দেশ্য করে পাক অধিনায়ক আরও বলেন, তোমার মা আজ কোথায়, তিনি কী এখন তোমার জন্য প্রার্থনা করেছেন?

ক্যামেরায় স্পষ্টভাবে ধরা পড়ে সেই দৃশ্য। পরে ম্যাচটিও হেরে যায় পাকিস্তান। ম্যাচ শেষে সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে সমলোচনার ঝড় ওঠে। অনেকে সরফরাজের বহিস্কারের দাবি জানান। তার নিজ দেশের সাবেক তারকা ক্রিকেটাররাও বিপক্ষে অবস্থান নেন।  

অবস্থা বেগতিক দেখে ক্ষমা চান সরফরাজ। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিখেন, উদ্দেশ্যপ্রণোদিত হয়ে কিংবা ইচ্ছে করে কাউকে এমন মন্তব্য করিনি। স্ট্যাম্প মাইকে যা শোনা গেছে এবং এজন্য যারা রাগে-ক্ষোভে ফেটেছেন সবার কাছে আমি ক্ষমা চাচ্ছি।

‘জেনে শুনে কোনো ব্যক্তিকে আঘাত করতে চাইনি। ভবিষ্যতে যেন এমনটি না হয় সেই ব্যাপারে যথেষ্ট সচেতন থাকব। ’

উল্লেখ্য, সিরিজের তৃতীয় ওয়ানডেটি শুক্রবার (২৫ জানুয়ারি) মাঠে গড়াবে। দুই ম্যাচ শেষে সিরিজে ১-১ এ সমতা রয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর