'রোহিঙ্গাদের তৃতীয় দেশে যাওয়া কোনো সমাধান নয়'

ছবি সংগৃহীত

'রোহিঙ্গাদের তৃতীয় দেশে যাওয়া কোনো সমাধান নয়'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপদে ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।  

এছাড়া মিয়ানমারে সংঘটিত অপরাধ বিচারের লক্ষ্যে কোনো অপরাধ আদালত গঠিত হতে পারে বলেও অভিমত প্রকাশ করেন।

শুক্রবার রাজধানীর হোটেল মেরিডিয়ানে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

গত ১৯ জানুয়ারি ৭ দিনের সফরে বাংলাদেশে আসেন ইয়াং হি লি।

বাংলাদেশ সফর শেষে এই সংবাদ সম্মেলনে রোহিঙ্গাদের নিয়ে তার পর্যবেক্ষণ তুলে ধরেন।  

জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হি লি বলেন, রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যেতে চান। তাদের সেখানেই নিরাপদে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারকেই উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে। তিনি এ সময় রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপদে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে জাতিসংঘের এই বিশেষ দূত বলেন, রোহিঙ্গাদের তৃতীয় দেশে পাঠানো কোনো সমাধান নয়। তাদের নিজ দেশে ফিরে যাওয়াটাই সমাধান।

রোহিঙ্গাদের জন্য ভাসানচরে নির্মিত ক্যাম্পের বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত বলেন, ভাসানচরে আমি গিয়েছি। সেখানকার পরিস্থিতি দেখেছি।

তিনি বলেন, বাংলাদেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এখন নির্বাচনের পর রোহিঙ্গাদের ফেরাতে সরকারের নতুন করে পরিকল্পনা নেওয়া প্রয়োজন।

ইয়াং হি লি বলেন, সৌদি আরব ও ভারত থেকে অনেক রোহিঙ্গাই ফিরে আসছেন। তাদের অনেককেই ফিরতে বাধ্য করা হচ্ছে। তিনি রোহিঙ্গাদের সেখানে আশ্রয় দেওয়ার জন্য আহ্বান জানান।  

জাতিসংঘ মহাসচিবের এই বিশেষ দূত রোহিঙ্গা পরিস্থিতি দেখতে মিয়ানমার সফরে যেতে চাইলেও মিয়ানমার সরকার তাকে সে দেশে প্রবেশে অনুমতি দিচ্ছে না।  


NEWS24▐ Kamrul 

সম্পর্কিত খবর