জিআই পণ্য হিসেবে নিবন্ধন পাচ্ছে চাঁপাইয়ের আম!

ছবি সংগৃহীত

জিআই পণ্য হিসেবে নিবন্ধন পাচ্ছে চাঁপাইয়ের আম!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে নিবন্ধন পেতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের 'খিরসাপাত' আম। রোববার শিল্প মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে এই সনদ প্রদান করবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

ভারপ্রাপ্ত শিল্পসচিব মোঃ আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তর (ডিপিডিটি) এর আয়োজন করেছে।

ভৌগোলিক নির্দেশক পণ্য বা সংক্ষেপে জিআই হচ্ছে মেধাসম্পদের অন্যতম শাখা। কোনো একটি দেশের মাটি, পানি, আবহাওয়া, জলবায়ু এবং ওই দেশের জনগোষ্ঠীর সংস্কৃতি যদি কোনো একটি অনন্য গুণমানসম্পন্ন পণ্য উৎপাদনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাহলে সেটিকে ওই দেশের জিআই হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। একই গুণমানসম্পন্ন সেই পণ্য শুধু ওই এলাকা ছাড়া অন্য কোথাও উৎপাদন করা সম্ভব নয়।

এর আগে জামদানি দেশের প্রথম ঐতিহ্যবাহী পণ্য হিসেবে জিআই নিবন্ধন পেয়েছে।

পরে জাতীয় মাছ ইলিশও এই সনদ লাভ করে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জ এ স্বীকৃতি পাচ্ছে। স্বীকৃতি পাওয়ার পর স্থানীয় আমচাষিরা তাঁদের খিরসাপাত আমে জিআই লেবেল ব্যবহার করতে পারবেন। তবে অন্য কেউ ব্যবহার করতে পারবে না। করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যাবে।


NEWS24▐ Kamrul 

সম্পর্কিত খবর