‘তারা ৫ বছর সংসদে ছিল না, সংসদ কি চলেনি?’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

‘তারা ৫ বছর সংসদে ছিল না, সংসদ কি চলেনি?’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হলেও বিএনপি নিজেদের সরিয়ে নিচ্ছে। তারা সংসদে না এলে আমরা কি জোর করে আনব? বিএনপি তো গেল ৫ বছর সংসদে ছিল না, সংসদ কি চলেনি?

সোমবার দুপুরে সচিবালয়ের নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন ওবায়দুল কাদের।

ঐক্যফ্রন্টের দুই এমপির শপথ নেওয়ার সিদ্ধান্তকে ইতিবাচক আখ্যায়িত করে তাদের স্বাগত জানিয়ে কাদের বলেন, এটা তো ভালো সিদ্ধান্ত। আমরা চাই তারা সংসদে এসে আলোচনা করবেন, বিতর্কে অংশ নেবেন।

তারা যত সমালোচনা করবেন, ততই গণতন্ত্র শক্তিশালী হবে।

‌‌‘বিএনপি মহাসচিব বলেছেন-এবারের নির্বাচন পক্ষপাতমূলক হয়েছে। তাহলে তিনি কীভাবে নির্বাচিত হলেন? আমরা মনে করি, তিনি কারও দয়ায় নির্বাচিত হননি। সংসদে আসা তার অধিকার।

তাকে ফোন করে আনতে হবে কেন? আর তিনি সংসদে না গেলে নিজেকে বঞ্চিত করবেন। ভোটারদের বঞ্চিত করবেন। ’

এবারের নির্বাচন ভালো গ্রহণযোগ্যতা পেয়েছে দাবি করে কাদের বলেন, সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি একসঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছেন। ফলে বিএনপি কেন বিতর্ক তৈরির চেষ্টা করছে, এটা আমার বোধগম্য নয়।

‘অস্ট্রেলিয়া ও জাপান প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছে। ভারতসহ সার্কভুক্ত দেশগুলো অনেক আগেই শুভেচ্ছা জানিয়েছে। এখন বিএনপি যে চেষ্টাটা করছে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার, সেটাতে তারা ফেল করেছে। তাদের এই অপচেষ্টা সফল হয়নি। যুক্তরাষ্ট্রসহ দুনিয়ার বিভিন্ন দেশে তারা চিঠি লিখেছে, তাতে কেউ সাড়া দেয়নি। সবাই নির্বাচিত সরকারকে অভিনন্দন জানিয়েছে’, বলেন আওয়ামী লীগের সিনিয়র এ নেতা।

তিনি বলেন, আমরা নির্বাচনের আগে দু’দফা সংলাপ করেছি। এতেই স্পষ্ট, আমরা তাদের আগেও গুরুত্ব দিয়েছি। এবার তারা আসলে আবারও আলাপ-আলোচনা হতে পারত। শুভেচ্ছা বিনিময় করতে গিয়ে কথা বলতে পারত। কিন্তু তারা যেভাবে রিঅ্যাক্ট করেছে, সেটা তাদের স্বভাবসূলভ নেতিবাচক রাজনীতি।

‘উপজেলা নির্বাচনে বিএনপি যাবে না বলে ঘোষণা দিয়েছে। কিন্তু এটাই তাদের শেষ কথা কিনা তা আমি জানি না। ’

পৃথিবীর কোনো দেশেই পারফেক্ট নির্বাচন হয় না উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বাঘা বাঘা দেশেও নির্বাচন নিয়ে কথা উঠেছে। ভুল-ত্রুটি থাকতে পারে, সেটা কোনো ব্যাপার নয়। এটা সরকারের বৈধতার কোনো সঙ্কট নয়। তবে, এবারের নির্বাচনে যে আওয়ামী লীগের পক্ষে গণজোয়ার উঠেছে, তাতে কোনো সন্দেহ নেই।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর