‘যুব সমাজকে উন্নয়নে কাজ করতে হবে’

কম্পিউটার প্রশিক্ষর্থীদের সনদপত্র বিতরণ

‘যুব সমাজকে উন্নয়নে কাজ করতে হবে’

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি প্রতিনিধি

পার্বত্যাঞ্চলের অপ-রাজনীতির ঊর্ধ্বে থেকে উন্নয়নের কাজ করার জন্য যুব সমাজের প্রতি আহবান জানিয়েছেন রাঙামাটি জোন কমান্ডার লে. কর্ণেল মো. রেদুওয়ানুল ইসলাম।

তিনি বলেন, পার্বত্যঞ্চলের সুবিধা বঞ্চিত মানুষদের উন্নয়নে জন্য সেনাবাহিনী বিভিন্ন কর্ম পরিকল্পনা গ্রহণ করেছে। এ অঞ্চলের ছেলে-মেয়েদের কর্মদক্ষতায় উপযুক্ত করতে রাঙামাটি রিজিয়নের উদ্যোগে ফ্রী কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র খোলা হয়েছে। দক্ষ শিক্ষক দ্বারা এসব শিক্ষার্থীকে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

যাতে ভবিষ্যতে পার্বত্যাঞ্চলের ছেলে-মেয়েরা উন্নয়নের দিকে সহজে অগ্রসর হতে পারে।

শনিবার বেলা সাড়ে ১১টায় কাউখালী উপজেলার ঘাগড়া আর্মি ক্যাম্প চত্বরে রাঙামাটি রিজিয়নের উদ্যোগে আয়োজিত কম্পিউটার প্রশিক্ষর্থীদের সনদপত্র বিতরণ অনুষ্ঠানে রাঙামাটি সদর জোন কমান্ডার লে. কর্ণেল মো. রেদুওয়ানুল ইসলাম এসব কথা বলেন।

এসময় রাঙামাটি কাউখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিনহাজুর রহমান, ঘাগড়া কলেজের অধ্যক্ষ শ্যামল মিত্র চাকমা, ঘাগড়া ইউপি চেয়ারম্যান জগদীশ চাকমা, রাঙামাটি জোনের ক্যাপ্টেন মো. শাহমাদ বিন রাত ও ঘাগরা ডটকম কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক মো.মেহেদী হাসান সোহাগ উপস্থিত ছিলেন।

রাঙামাটি সদর জোন কমান্ডার লে. কর্ণেল মো. রেদুওয়ানুল ইসলাম আরও বলেন, কর্মহীন মানুষ যে কোনো অপকর্মের সঙ্গে লিপ্ত হচ্ছে।

আবার অনেকেই কম্পিউটার না জানার কারণে উচ্চ শিক্ষা লাভ করেও বেকার বসে আছে। আধুনিক যুগে কম্পিউটারের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। এসব কথা মাথায় রেখে সেনা রিজিয়ন এ উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, শুরুতেই শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হতো মাত্র তিন মাস। আগামীতে এ প্রশিক্ষণ ছয় মাসে রূপান্তর করা হবে। প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের কম্পিউটার চর্চার ব্যবস্থা করা হবে। একই সঙ্গে মেধাবৃত্তিক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী শিক্ষার্থীদের সম্মাননা প্রদান করা হবে।

আলোচনা শেষে ৫টি ব্যাচের মোট ১০০জন প্রশিক্ষণার্থীর মাঝে সনদপত্র বিতরণ করেন, রাঙামাটি সদর জোন কমান্ডার লে. কর্ণেল মো. রেদুওয়ানুল ইসলাম।

(নিউজ টোয়েন্টিফোর/মুমু/তৌহিদ)

সম্পর্কিত খবর