মযূর নদীর অবৈধ দখল উচ্ছেদ অভিযান

মযূর নদীর অবৈধ দখল উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় ময়ূর নদীসহ সংযুক্ত ২২টি খালের অবৈধ দখল উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার থেকে নগরীর গল্লামারী ব্রিজের কাছে অবৈধভাবে গড়ে ওঠা মার্কেট, স্থাপনা ও নদীর মধ্যে থাকা লিনিয়ার পার্কের একাংশ ভেঙ্গে দেওয়া হয়। এসময় খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন উপস্থিত ছিলেন।  

জানা যায়, ময়ূর নদীসহ সংযুক্ত ২২টি খালের জায়গা বেদখল হওয়ায় পানি নিষ্কাশন ব্যবস্থা ব্যাহত হয়।

ফলে প্রতি বর্ষা মৌসুমে শহরের বড় অংশ জুড়ে সৃষ্টি হয় জলাবদ্ধতা। নাগরিক নেতাদের অভিযোগ নদী ও খালের জায়গা দখলের সাথে স্থানীয় একাধিক রাজনৈতিক নেতার প্রত্যক্ষ-পরোক্ষ যোগসূত্র থাকায় দখলদার উচ্ছেদে একাধিকবার উদ্যোগ নিয়েও ব্যর্থ হয়েছে প্রশাসন। তবে এবার দখল উচ্ছেদে নেওয়া হয়েছে প্রশাসনের সকল দপ্তরের সমন্বিত উদ্যোগ।

এর আগে গত সোমবার খুলনা সিটি করপোরেশনের নেতৃত্বে জেলা প্রশাসন, জোনাল সেটেলমেন্ট অফিস, পুলিশ ও পানি উন্নয়ন বোর্ডের উচ্চ পদস্থ কর্মকর্তারা সরেজমিনে খালগুলো পরিদর্শন করেন।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, খালের অবৈধ জায়গা উচ্ছেদে পৃথক তিনটি কমিটি করা হয়েছে। এসব কমিটিতে স্থানীয় জনপ্রতিনিধি, সচেতন মানুষসহ প্রশাসনের কর্মকর্তারা রয়েছেন।  

তিনি বলেন, অবৈধ দখলদারদের তাদের স্থাপনা সরিয়ে নিতে মাইকিং করা হচ্ছে। যদি তারা তাদের স্থাপনা সরিয়ে না নেয় তাহলে তা’ ভেঙ্গে দেওয়া হবে।  


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর