রাঙামাটিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

রাঙামাটিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

রাঙামাটি প্রতিনিধি

‘গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রাঙামাটিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। দিবসটি ‍উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা গণগ্রন্থাগারের উদ্যোগে জেলা প্রশাসন কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের করা হয়।  

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে আরোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও সরকারি জেলা গণগ্রন্থাগারের আহ্বায়ক মনোয়ারা আক্তার জাহান।

জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান সুনীলময় চাকমার সভাপতিত্বে জেলা অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহাঙ্গীর আলম, জেলা উদীচি শিল্পী গোষ্ঠীর সভাপতি অমলেন্দু হাওলাদার, বাংলাদেশ বেসরকারি গ্রন্থাগার সমিতির প্রচার ও প্রকাশনা সম্পাদক ইয়াছিন রানা সোহেল বক্তব্য রাখেন।

অলোচনা সভায় বক্তারা বলেন, সরকার জ্ঞান ভিত্তিক জাতি গঠনের জন্য নানা উদ্যোগ ও পরিকল্পনা গ্রহণ করেছে। জ্ঞানভিত্তিক জাতি গঠনের লক্ষ্য পূরণের জন্য গ্রন্থাগারের বিকল্প নেই।

তাই শিক্ষার্থীদের গ্রন্থাগারমুখী করার জন্য অভিভাবকদের আহ্বান জানান বক্তরা।  

বক্তারা আরও বলেন, সমাজের নৈতিক অবক্ষয় রোধে বই পড়ার বিকল্প নেই। যে যত বেশি বই পড়বে সে ততই উন্নত হবে। বই পড়ার অভ্যাস গড়ে তোলার মাধ্যমেই শিক্ষার্থীরা আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠবে।  আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।  


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর