‘যুক্তরাষ্ট্রকে তওবা করতে হবে’

ট্রাম্প-রুহানি

‘যুক্তরাষ্ট্রকে তওবা করতে হবে’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আমেরিকা ভুল পথ পরিহার করলে, অতীতের হস্তক্ষেপের জন্য ক্ষমা চাইলে ও ইরানি জাতির সঙ্গে সম্মানের সঙ্গে কথা বললে আমরা তাদের তওবা মেনে নেব। বুধবার ইরানে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূত ও কর্মকর্তাদের এক সমাবেশে এ কথা বলেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

তিনি বলেন, বাইরের কোনো শক্তির সহযোগিতায় ইরানে ইসলামি বিপ্লব হয়নি। ইরানের জনগণ আত্মত্যাগ ও ঐক্যের ওপর নির্ভর করে বিপ্লবের বিজয় ঘটিয়েছে।

এই বিপ্লব আমেরিকা ও ইহুদিবাদের জন্য ভূমিকম্পের মতো ছিল।
‌‌‌
আমেরিকা ও ইসরাইলের সব ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে উল্লেখ করে রুহানি বলেন ‘‌‌‌‌বিপ্লবের পর আমেরিকা ও ইসরাইল নানা ষড়যন্ত্র করেছে। তবে তারা সফল হতে পারেনি। বিপ্লবের পর প্রথমে তারা ইরানকে খণ্ড-বিখণ্ড করার ষড়যন্ত্র করে।
এরপর বিপ্লবের বিরুদ্ধে ক্যু করানোর চেষ্টা চালায়। এতেও তারা ব্যর্থ হয়। এরপর তাদের তৃতীয় ষড়যন্ত্র ছিল ইরানের ওপর যুদ্ধ চাপিয়ে দেওয়া। সে যুদ্ধেও ইরান বিজয় লাভ করেছে। শত্রুদের চতুর্থ ষড়যন্ত্র হলো অন্যায়ভাবে নিষেধাজ্ঞা চাপিয়ে দেওয়া। কিন্তু তাদের সব ষড়যন্ত্রই ইরানিরা ব্যর্থ করে দিয়েছে। ’

রুহানি বলেন, আমেরিকা সব সময় ইরানের জনগণ সম্পর্কে ভুল হিসাব-নিকাশ করেছে। এ কারণেই একের পর এক ব্যর্থ হয়েছে।

ইরান সব সময় সন্ত্রাসবাদ ও উগ্রপন্থার বিরুদ্ধে এবং শান্তির পক্ষে অবস্থান নিয়েছে। ইরান সব সময় প্রতিশ্রুতি রক্ষা করে চলেছে বলেও জানান রুহানি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর