বিক্ষোভকারীদের ছত্রভঙ্গে পুলিশের রাবার বুলেট

ছবি সংগৃহীত

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গে পুলিশের রাবার বুলেট

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সংখ্যালঘু কারেনি নৃগোষ্ঠীর সদস্যদের একটি প্রতিবাদ ভেঙে দিতে জল কামান, কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ব্যবহার করেছে মিয়ানমারের পুলিশ। মঙ্গলবার পূর্বাঞ্চলীয় পার্বত্য রাজ্য কায়ার রাজধানী লোইকোতে এ ঘটনা ঘটেছে।

আয়োজকরা জানিয়েছেন, পূর্বাঞ্চলীয় পার্বত্য রাজ্য কায়াহ’র (রাজ্যটি কারেনি নামেও পরিচিত) রাজধানী লোইকোয় ইউনিয়ন ডে হলিডেতে কমপক্ষে তিন হাজার লোক জড়ো হয়েছিলেন। তারা জানান, বিক্ষোভের অনুমতি না পাওয়ার পরও এই ব্যক্তিরা জড়ো হয়।

কারেনি রাজ্য যুব শক্তির একজন নেতা খুন থমাস বলেছেন, আমরা জেনারেলের (জেনারেল অং সান) ভাস্কর্যের বিরোধিতা করছি না বরং আগে তার প্রতিশ্রুতির বাস্তবায়ন চাচ্ছি। প্রতিশ্রুতির বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমরা আমাদের বিক্ষোভ অব্যাহত রাখবো।

একটি ঘোড়ার ওপর বসা সোনায় মোড়ানো জেনারেলের ভাস্কর্যটি চলতি মাসেই উদ্বোধন করার কথা রয়েছে। এতে আবারও প্রতিবাদ শুরু করেছে স্থানীয়রা।

এর আগে গত বছরের মাঝামাঝি রাজ্য কর্মকর্তারা এই ভাস্কর্য স্থাপনের ঘোষণা দেয়ার পর থেকেই প্রতিবাদে নামে স্থানীয়রা।
জেনারেল অং সান হচ্ছেন মিয়ানমারের নেতা অং সান সু চির বাবা। ১৯৪৭ সালের ১২ ফেব্রুয়ারি বিভিন্ন জাতিগত গোষ্ঠীর সঙ্গে একটি চুক্তি করেছিলেন তিনি। ওই চুক্তির উদযাপনে প্রতি বছর ১২ ফেব্রুয়ারি মিয়ানমারে রাষ্ট্রীয়ভাবে ছুটি পালন করা হয়নি।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর