২০০তম ওয়ানডে ম্যাচ খেলবেন মুশফিক

ছবি সংগৃহীত

২০০তম ওয়ানডে ম্যাচ খেলবেন মুশফিক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মুশফিকুর রহিম থেকে মি. ডিপেন্ডেবল হয়ে ওঠার পেছনে কতশত ত্যাগ স্বীকার করতে হয়েছে তা শুধু তিনিই জানেন। বর্তমান বাংলাদেশ ক্রিকেট দলের সেরা পাঁচের একজন তিনি।

দীর্ঘ ১৫ বছরের ক্যারিয়ারের রঙিন পোশাকে দেশের হয়ে লড়েছেন ১৯৯টি আন্তর্জাতিক ম্যাচে। আগামী ১৬ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামবেন ক্যারিয়ারের ২০০তম ওয়ানডে ম্যাচ।

মুশফিকের আগে বাংলাদেশের হয়ে ২০০ ওয়ানডের মাইলফলক স্পর্শ করেন নড়াইল এক্সপ্রেসখ্যাত মাশরাফি বিন মুর্তজা।
২০০৫ সালের ২৬ মে লন্ডনে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় মাত্র ১৭ বছর বয়সে! এরপর ২০০৬ সালের ৬ আগস্ট ১৯ বছর বয়সে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে মুশফিকের অভিষেক হয় ওয়ানডে ক্রিকেটে।

মুশফিকুর রহিম ২০১১ সালে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে মনোনীত হন। ২০১৭ সাল পর্যন্ত মুশফিকের টেস্ট অধিনায়কত্ব অব্যাহত থাকলেও ২০১৪ সালে ওডিআই এবং টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়কত্ব থেকে তাকে বাদ দেওয়া হয়।

বগুড়ার ছেলে মুশফিক ১৯৯টি ওয়ানডেতে ৩৪.৭৪ গড়ে করেছেন ৫ হাজার ৩৫১ রান। যার মধ্যে রয়েছে ছয়টি সেঞ্চুরি এবং ৩২ টি অর্ধশতক। উইকেটের পেছনেও দুর্দান্ত মুশফিক। এখন পর্যন্ত ক্যাচ নিয়েছেন ১৬৪টি এবং স্ট্যাম্পিং করেছেন ৪২টি।

সবমিলে ২০৪টি ক্যাচ এবং স্ট্যাম্পিং করে উইকেট কিপারের তালিকায় রয়েছেন সাত নম্বরে। এছাড়া ৬৬টি টেস্টে তিনি ৩৫.১৪ গড়ে করেছেন ৪ হাজার ৬ রান। এছাড়া ৭৭টি টি-টোয়েন্টি ম্যাচে করেছেন ১ হাজার ১৩৮ রান।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর