‘ইরানকে হাতছাড়া করে কষ্ট পাচ্ছে যুক্তরাষ্ট্র’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

‘ইরানকে হাতছাড়া করে কষ্ট পাচ্ছে যুক্তরাষ্ট্র’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তেহরানের বিরুদ্ধে ‘নাৎসিবাদীদের মতো ইহুদি-বিদ্বেষী’ বলে যে অভিযোগ করেছেন তা ‘ঘৃণ্য ও মূর্খতাপূর্ণ। ’ এমন কথা বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

রোববার জার্মানির মিউনিখে ৫৫তম নিরাপত্তা সম্মেলনে তিনি এমন কথা বলেন।

তিনি আরও বলেন, ইহুদিসহ কোনো ধর্মের প্রতি তেহরানের কোনো বিদ্বেষ নেই।

তবে এই ধর্মের নামে কিছু ইহুদিবাদী মিলে ফিলিস্তিনি ভূখণ্ড জবরদখল করে ইসরাইল নামক যে অবৈধ রাষ্ট্র সৃষ্টি করা হয়েছে ইরান কখনো তা মেনে নেবে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মাইক পেন্সের বক্তব্যকে ‘হাস্যকর ও বিপজ্জনক’ বলেও উল্লেখ করেন।

‌‘ইসলামি বিপ্লবের পর ইরান আমেরিকার ওপর নির্ভরশীলতা বাদ দিয়ে নিজের পায়ে দাঁড়ানোর যে চেষ্টা করেছে তার কষ্ট ভুলতে পারছে না ওয়াশিংটন। ’

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স গত শুক্রবার পোল্যান্ডে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার নাৎসিবাদীদের একটি বন্দিশিবির পরিদর্শন শেষে ইরানের বিরুদ্ধে বাগাড়ম্বর করেন।

বলেন, ইরান ‘নাৎসিবাদীদের মতো ইহুদি-বিদ্বেষ’ ছড়াচ্ছে। এরপর তিনি শনিবার মিউনিখের নিরাপত্তা সম্মেলনে দেওয়া বক্তব্যে দাবি করেন, ইরান আরেকটি হোলোকাস্ট সৃষ্টি করতে চায় এবং যেকোনো মূল্যে তেহরান তা করবেই।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান নেতা হিটলারের নেতৃত্বাধীন নাৎসিবাদীদের হাতে কথিত ৬০ লাখ ইহুদি নিহত হওয়ার ঘটনাকে হোলোকাস্ট নামে অভিহিত করা হয়। এই কল্পকাহিনী সম্পর্কে গবেষণা করাও পশ্চিমা দেশগুলোতে নিষিদ্ধ।

কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে যেসব গবেষক হোলোকাস্ট সম্পর্কে সঠিক তথ্য বের করতে চেয়েছেন তাদের কেউই এ ঘটনার সত্যতা খুঁজে পাননি।

তারা সবাই বলেছেন, ফিলিস্তিনি ভূখণ্ড জবরদখল করে ইহুদিবাদীরা একটি অবৈধ রাষ্ট্র সৃষ্টি করার জন্য হোলোকাস্ট নামক কল্পকাহিনীকে ব্যবহার করেছে।

জাওয়াদ জারিফের আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি মাইক পেন্সের বক্তব্যের জবাবে বলেছেন, চরম বিদ্বেষ ও ক্ষোভ থেকে এ ধরনের ভিত্তিহীন ও প্রচারণামূলক বক্তব্য দিয়েছেন পেন্স।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর