'একুশ আমাদের অহংকার, গৌরব ও প্রেরণার জায়গা'

ছবি সংগৃহীত

'একুশ আমাদের অহংকার, গৌরব ও প্রেরণার জায়গা'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সভাপতি বাংলাদেশ সুপ্রীম কোর্টের অ্যাডভোকেট শেখ সালাহ্উদ্দিন আহমেদ বলেছেন,  অমর একুশ আমাদের শক্তি ও সাহস জোগায়, দেশপ্রেম ও ভাষা চেতনাকে শাণিত করে। আমাদের সৃজন-মেধায় যোগ করে নতুন মাত্রা। একুশ আমাদের অহংকার, গৌরব, জাতিসত্তা ও প্রেরণার জায়গা।

রাজধানীর উত্তরায় একটি মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরাম আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শেখ সালাহ্উদ্দিন বলেন, অমর একুশে, বাঙালির পথদিশা, একুশে হৃদয়াপ্লুত ঐশ্বর্য, প্রাণের স্পন্দন। ১৯৫২ সালের এই দিনে শহীদদের শাণিত ধারায় যে আলোকিত পথের উন্মোচন ঘটেছিল, সেই পথ ধরে এসেছিল স্বাধীনতা। আজ আত্মমর্যাদায় সমুন্নত এক জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়ানোর অন্তহীন প্রেরণার নাম একুশে ফেব্রুয়ারি। একুশ আজ আর কেবল বাঙালির নয়, নয় শুধু বাংলাদেশের।

দেশ-কালের সীমানা ছাড়িয়ে দিবসটি হয়ে উঠেছে বিশ্বমানের।

তিনি হতাশা ব্যক্ত করে বলেন, দুঃখজনক হলেও সত্য, স্বাধীনতার এত বছর পর আজও একুশের অম্লান চেতনা সর্বস্তরে ছড়িয়ে দেওয়া যায়নি। রাষ্ট্রভাষা হিসেবে দেশের সংবিধানে বাংলার স্বীকৃতি মিললেও সর্বস্তরে তা চালুর দাবি পুরোপুরি বাস্তবায়ন হয়নি। তবে মুক্তিযুদ্ধের পক্ষশক্তির সরকার ক্ষমতাসীন থাকায় জাতি অনেকটা আশান্বিত। ইনশাআল্লাহ একুশের চেতনা বাস্তবায়ন হবে।

তিনি আরও বলেন, স্বাধীনতা বিরোধীদের রাজনীতি নিষিদ্ধসহ এবারের অমর একুশে শপথ হোক ধর্মান্ধতা, জঙ্গিবাদ, কূপমণ্ডূকতাকে সমূলে বিনাশ করে অসাম্প্রদায়িক, শান্তির বাংলাদেশ গড়ার।  

এসময় বক্তব্য রাখেন সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সহ সভাপতি অ্যাডভোকেট জগলুল কবীর, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল হক স্বপন, অ্যাডভোকেট ফিরোজুল ইসলাম ফিরোজ, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নোমান, অ্যাডভোকেট এনামুল হক এনাম, ব্যারিস্টার অরুণাভ দাস শুভ্র, অ্যাডভোকেট কাজী তামান্না ফেরদৌস প্রমুখ।  

সম্পর্কিত খবর