'তদন্ত ছাড়া বাল্যবিয়ের অনুমোদন নয়'

সুপ্রিম কোর্ট

'তদন্ত ছাড়া বাল্যবিয়ের অনুমোদন নয়'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যথাযথ তদন্ত ছাড়া কোনো বাল্যবিয়ের অনুমোদন দেওয়া যাবে না। এ বিষয়ে সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেনের স্বাক্ষরে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিষয়টি বাস্তবায়নে সব জেলা ও মহানগর দায়রা জজ, সকল নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, মুখ্য মহানগর হাকিম, মুখ্য মহানগর বিচারিক হাকিমসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো তদন্ত, অনুসন্ধান ছাড়াই বাল্যবিয়ের অনুমোদন দেওয়ার ঘটনায় উদ্বেগ জানিয়ে দেশের অধস্তন আদালতের বিচারকদের প্রতি নির্দেশনা জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

  এসব ঘটনায় আইন প্রণয়নের উদ্দেশ্য ব্যর্থতায় পর্যবসিত হচ্ছে। অপ্রাপ্তবয়স্ক পুরুষ ও নারীর স্বার্থ বিঘ্নিত হচ্ছে। যা কোনোভাবেই কাম্য নয়।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, ‘দেশের সামগ্রিক আর্থ-সামাজিক প্রেক্ষাপট বিবেচনায় প্রণীত বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ একটি বিশেষ আইন।

এ আইনে অপ্রাপ্তবয়স্ক পুরুষ (২১ বছর পূর্ণ করেন নাই এমন কোনো পুরুষ) এবং মহিলা (১৮ বছর পূর্ণ করেন নাই এমন নারী) এর বিবাহ নিষিদ্ধ করা হয়েছে। ’

'বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এর ১৯ ধারায় নিতান্তই ব্যতিক্রম হিসেবে কোনো বিশেষ প্রেক্ষাপট বিবেচনায় অপ্রাপ্তবয়স্কদের সর্বোত্তম স্বার্থ, আদালতের নির্দেশ ও পিতা-মাতা বা প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের সম্মতিক্রমে বাল্যবিবাহ অনুষ্ঠানের বিশেষ বিধান সন্নিবেশিত করা হয়েছে। এ বিশেষ বিধানটি আইনের ব্যতিক্রম হিসেবে সর্বাবস্থায় সর্বোচ্চ সতর্কতার সঙ্গে প্রয়োগযোগ্য।

সম্পর্কিত খবর