‘আপা ওখানে অনেক শান্তি অপেক্ষায়’

শাহনাজ রাহমাতুল্লাহ-আসিফ-আজম খান

‘আপা ওখানে অনেক শান্তি অপেক্ষায়’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলা গানের উজ্জ্বল এক নক্ষত্রের নাম শাহনাজ রহমতউল্লাহ। বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের ৪টিই গেয়েছেন তিনি।

তাঁর গাওয়া জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য- ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’, ‘আমার দেশের মাটির গন্ধে’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘একতারা তুই দেশের কথা বল রে আমায় বল’, ‘যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘ফুলের কানে ভ্রমর এসে’, ‘ওই ঝিনুক ফোঁটা সাগর বেলায়’।

শনিবার রাত সোয়া একটার দিকে রাজধানীর বারিধারার নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমান বাংলা গানের বিখ্যাত এই শিল্পী।

তার এই চলে যাওয়ায় দেশের সঙ্গীতাঙ্গণে শোকের ছায়া নেমেছে।

মৃত্যুসংবাদ শোনার পর শনিবার রাতেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন কণ্ঠশিল্পী আসিফ আকবর।

স্ট্যাটাসটি তুলে ধরা হলো-
“টরন্টো থেকে প্যান্সিলভ্যানিয়া, নিউ জার্সি থেকে নিউইয়র্ক। দীর্ঘ ভ্রমণ শেষে হোটেলে আমার রুমে ঢুঁকেই দেখলাম আপা কোনের একটা সোফায় বসে আছেন... হতচকিত হয়ে জিজ্ঞেস করলাম-- আপা আপনি আমার রুমে...।

তিনি অসন্তুষ্ট আয়োজকদের উপর। রাগ সব আমার উপরেই ঝাড়লেন, আমি থাকতে আপার রুমে আরেকজন এর সাথে রুম শেয়ারিং কেনো ? তাড়াতাড়ি আপার জন্য আলাদা রুমের ব্যবস্থা করা হলো।

আপার ৫০তম বিয়ে বার্ষিকীতে সর্বকনিষ্ঠ দাওয়াতি আমি। হাদী ভাই, রবিন ঘোষ স্যার থেকে শুরু করে দেশের মহারথীদের মিলন মেলা । আপা ঘুরে ফিরে আমাকেই সবার সাথে পরিচয় করিয়ে দিচ্ছিলেন। আমাদের বিশেষ কিছু শো একসাথে ছিল। আপা আমাকে আসিফ নামেই ডাকতেন, তবে উচ্চারণটা ছিলো আলাদা।

আপা অনেক কিছু লিখতে ইচ্ছে হচ্ছে... তবে এই লিখার শেষ নেই আপা। আগের প্রজন্মের শেষ বংশধর হিসেবে আপনার কাজ এবং সৃষ্টির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করি...' একবার যেতে দেনা আমার ছোট্ট সোনারগাঁয়'-- নামাজ পড়ার সময় এই মহান মৃত্যুকে স্বাগতম আপা... যান আপা ওখানে অনেক শান্তি অপেক্ষায় ... বিদায় শাহনাজ রহমতুল্লাহ ... আপনিই বাংলাদেশ আপা, মহান আল্লাহ আপনার আত্মাকে শান্তি দিন ...আমীন ...”

গুণী এই শিল্পর চলে যাওয়ায় আরও সমবেদনা জানিয়ে তাঁর আত্মার শান্তি কামনা করেছেন রুনা লায়লা, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী ও আলিফ আলাউদ্দিনের মতো দেশের বরেণ্য শিল্পীরা।

শাহনাজ রহমতউল্লাহ ১৯৫৩ সালে জন্মগ্রহণ করেন। এ শিল্পী ১০ বছর বয়স থেকেই গান শুরু করেন। প্রায় সেই বয়সেই গান করেন চলচ্চিত্র, টেলিভিশন আর বেতারে। খেলাঘর থেকে শুরু করা এ শিল্পীর কণ্ঠ শুরু থেকেই ছিল বেশ পরিণত। গজলসম্রাট মেহেদি হাসানের শিষ্য হয়েছিলেন তিনি। বাংলাদেশের দেশাত্মবোধক গানের দিকটা ধরতে গেলে সবার আগেই চলে আসে শাহনাজ রহমতউল্লাহর নাম। তাঁর ভাই আনোয়ার পারভেজ ছিলেন সুরকার, তাঁর আরেক ভাই চিত্রনায়ক জাফর ইকবালও করতেন গান।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর