স্বাধীনতা মানে কি একটি পতাকা, প্রশ্ন ফখরুলের

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

স্বাধীনতা মানে কি একটি পতাকা, প্রশ্ন ফখরুলের

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আওয়ামী লীগ স্বাধীনতার চেতনাকে ধ্বংস করে দিয়েছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়াও মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ আজ ভূলুণ্ঠিত হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার বিকেলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দলের আয়োজিত আলোচনা সভায় বিএনপি মহাসচিব এ অভিযোগ করেন।

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে তিনি বলেন, ১৯৭১ সালের যে চেতনা যে আদর্শকে সামনে নিয়ে এই দেশের মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল, স্বাধীনতা অর্জন করে নিয়ে এসেছিল, সেই মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ আজ ভূলুণ্ঠিত হয়েছে।

স্বাধীন মানে কী? স্বাধীনতা মানে কি একটা ভূখণ্ডের স্বাধীনতা, স্বাধীনতা মানে কি শুধুমাত্র একটি পতাকা। না। স্বাধীনতার অর্থ হচ্ছে, এই ভূখণ্ডে বাস করে যারা মানুষ তাদের স্বাধীনতা। তাদের অর্থনৈতিক স্বাধীনতা, তাদের রাজনৈতিক স্বাধীনতা এবং তাদের মুক্তির স্বাধীনতা।
যা পুরোপুরি ধ্বংস করে দিয়েছে এই আওয়ামী লীগ।

আওয়ামী লীগ সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, স্বাধীনতা যুদ্ধের পরে ১৯৭৫ সালে একদলীয় বাকশাল প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীনতাকে ধ্বংস করেছিল এই আওয়ামী লীগ। আজকে আবার এই ৪৮ বছর পরে ঠিক একইভাবে তারা আজকে নির্যাতন-নিপীড়নের মধ্য দিয়ে ছদ্মবেশে একটা বাকশাল প্রতিষ্ঠা করতে চলেছে। আজকে সত্যিকার অর্থেই বাংলাদেশের স্বাধীনতা সম্পূর্ণভাবে বিপন্ন হয়েছে, আজকে সত্যিকার সার্বভৌমত্ব বিপন্ন হয়েছে, আজকে সত্যিকার অর্থেই বাংলাদেশের গণতন্ত্র সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। আজকে এই দেশ একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হতে চলেছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর