'কোচ হতে গিয়ে প্রশাসক হয়ে গেলাম'

'কোচ হতে গিয়ে প্রশাসক হয়ে গেলাম'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দক্ষ অধিনায়ক হিসেবে ভারতীয় দলের দায়িত্ব সামলানোর পর প্রশাসক হিসেবেও দুর্দান্ত পারফর্ম্যান্স করে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আর তারই জের ধরে এই প্রাক্তন ভারত অধিনায়ক বলেন, ‘ভারতীয় দলের কোচ হতে চেয়েছিলাম, কিন্তু হয়ে গেলাম প্রশাসক’।

শুক্রবার এক অনুষ্ঠানে সৌরভ জানান,‘প্রশাসক জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করার গোড়ার দিকে ভারতীয় দলের কোচ হাওয়ার বাসনা আমায় তাড়িয়ে বেড়াত। শুরুতে প্রয়াত জগমোহন ডালমিয়াই ছয় মাসের জন্য প্রশাসকের দায়িত্ব নেওয়ার জন্য বলেন।

এরপর প্রেসিডেন্ট ডালমিয়ার প্রয়াণ ঘটে। হঠাৎ করেই আমার প্রেসিডেন্ট হয়ে ওঠা। ’
তিনি আরও বলেন, ‘অনেকেরই প্রশাসক থেকে প্রেসিডেন্ট হতে প্রায় কুড়ি বছর লেগে যায়, সেটা অবশ্য আমার সঙ্গে হয়নি। ’

এ সময় ক্রিকেট কেরিয়ারে ফেলে আসা দিনগুলোকে স্মরণ করে সৌরভ।

১৯৯৯ অস্ট্রেলিয়া সফরের পর তিন মাসের মাথায় ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পান সৌরভ। এর আগে কোনদিনই জাতীয় দলকে নেতৃত্ব দেওয়া অভিজ্ঞতা ছিল না তাঁর। সবাই কে চমকে হঠাৎ করেই অধিনায়কের ব্যাটন এসে পড়ে সৌরভের কাঁধে।

সেই এক্সপিরিয়েন্সের কথাই উঠে এল সৌরভের গলায়।
তিনি বলেন, ‘ফলের কথা ভেবে কাজে মন দেওয়া উচিৎ। আমি যে হঠাৎ করেই ক্যাপ্টেন হয়ে যাব কোনও দিনই ভাবিনি। এমন কী সহঅধিনায়ক হিসেবেও তো তেমন কোনও অভিজ্ঞতা আমার ছিল না। ১৯৯৯ অস্ট্রেলিয়া সফর থেকে ফিরে এসে তিন মাসের মাথাতে হঠাৎ করেই দলকে নেতৃত্ব দিতে হয়। এটাই জীবন, প্রতি মুহূর্তেই কোনও না কোন চমক লুকিয়ে থাকে। প্রশাসক থেকে প্রসিডেন্ট হওয়াটাও হঠাৎ করে। হতে চেয়েছিলাম ভারতের কোচ আর হয়ে গেলাম দক্ষ প্রশাসক। ’

সম্পর্কিত খবর