ইয়েমেনে হামলার প্রস্তুতি নিচ্ছে সৌদি!

ফাইল ছবি

ইয়েমেনে হামলার প্রস্তুতি নিচ্ছে সৌদি!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সম্প্রতি ইয়েমেনের সাথে আকাশ, স্থল ও সমুদ্রপথে সব সীমান্ত বন্ধ করে দিয়েছে সৌদি আরব। এবার ইয়েমেনে হামলার জন্য সৌদি সেনাবাহিনীকে গোপনে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাজ্যের সেনাবাহিনী।

গোপন এ প্রশিক্ষণের সাংকেতিক নাম দেয়া হয়েছে ‘অপারেশন ক্রসওয়ে’।  প্রশিক্ষণপ্রাপ্ত সেনাদের ইয়েমেনে যুদ্ধ করতে পাঠানো হবে।

সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে রবিবার এ তথ্য প্রকাশ করা হয়েছে।

জানা যায়, সৌদি আরবের রয়্যাল সৌদি ল্যান্ড ফোর্স ইনফ্যান্ট্রি ইনস্টিটিউটে এ প্রশিক্ষণ দিচ্ছেন যুক্তরাজ্যের রয়্যাল রেজিমেন্ট অব স্কটল্যান্ডের প্রশিক্ষকরা। এ কাজের জন্য যুক্তরাজ্যের প্রায় ৫০ জন সামরিক প্রশিক্ষক বর্তমানে সৌদিতে অবস্থান করছেন। সৌদি আরবে সেনাবাহিনীর ভুলবশত প্রকাশিত কিছু ছবি থেকে গোপন এ প্রশিক্ষণ সম্পর্কে তথ্য বেরিয়ে পড়েছে।

ছবিগুলোতে প্রশিক্ষণরত অবস্থায় যুক্তরাজ্যের সেনাদের দেখা যাচ্ছে।

এদিকে সৌদি সেনাবাহিনীকে সহযোগিতা করা অত্যন্ত দুঃখজনক এবং লজ্জাজনক বলে মন্তব্য করে যুক্তরাজ্যের টোরি পার্টির সংসদ সদস্য এন্ড্রিউ মিশেল সরকারের কাছ থেকে স্পষ্ট ব্যাখ্যা দাবি করেছেন।  

তিনি বলেন, লজ্জাজনকভাবে যুক্তরাজ্য সৌদি আরবকে ইয়েমেনের ব্যাপারে সহযোগিতা করছে। আর সৌদি আরব সেখানে যা করছে তা সুস্পষ্টভাবে জেনেভা কনভেনশনের লঙ্ঘন। আমি মনে করি এ বিষয়ে সংসদে বিস্তারিত তথ্য প্রকাশ করা উচিত।

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে সরকারি বাহিনীকে সহযোগিতা করছে সৌদি আরবের নেতৃত্বে গঠিত আন্তর্জাতিক সামরিক জোট। সৌদি সামরিক আগ্রাসনের ফলে ইয়েমেনে ব্যাপক ক্ষতি হয়। দুর্ভিক্ষের কারণে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। জাতিসংঘের হিসেবে চলতি বছরে প্রায় দেড় লাখ শিশু মৃত্যুর প্রহর গুনছে।  

সম্পর্কিত খবর