বৃহস্পতিবার ঢাকায় আসছেন পোপ

সংগৃহীত ছবি

বৃহস্পতিবার ঢাকায় আসছেন পোপ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আগামী বৃহস্পতিবার বিকালে তিন দিনের সফরে ঢাকায় আসছেন পোপ ফ্রান্সিস। মিয়ানমারে তিন দিনের সফর শেষ করে ইয়াঙ্গুন থেকে সরাসরি বৃহস্পতিবার বেলা ৩টায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন তিনি।

কার্ডিনাল প্যাট্রিক ডি’ রোজারিও সোমবার রমনা ক্যাথেড্রালে পোপের সফরের প্রস্তুতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, পোপের সফরের প্রতিপাদ্য হল শান্তি ও সম্প্রীতি। সরকারের অনুমোদন নিয়ে আয়োজকরা রোহিঙ্গাদের একটি ছোট গ্র“পকে ঢাকায় নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছেন।

মিয়ানমারের উদ্দেশে রোম ত্যাগের আগে দেওয়া এক বার্তায় পোপ বলেন, ‘বাংলাদেশ সফরের প্রস্তুতির লগ্নে আমি দেশটির গোটা জনগোষ্ঠীকে শুভেচ্ছা ও বন্ধুত্বের বার্তা দিতে চাই। আমি এমন একটি মুহূর্তের জন্য অপেক্ষা করছি যখন আমরা সবাই একত্রিত হব। ’

ঢাকায় সর্বোচ্চ সম্মানের সঙ্গে অভ্যর্থনা জানানোর পর পোপ সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের অমর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। একই দিনে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে পোপ বৈঠক করবেন। বঙ্গভবনে সরকার, নাগরিক সমাজ, কূটনীতিকদের উদ্দেশে বক্তৃতা করবেন তিনি। শুক্রবার ৩টা ২০ মিনিটে পোপের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

বিকাল ৪টায় তিনি সোহরাওয়ার্দী উদ্যানে এক প্রার্থনায় যোগ দেবেন। তিনি তেজগাঁওয়ে মাদার তেরেসা হাউস পরিদর্শন করবেন। এছাড়া পোপ ফ্রান্সিস সফরকালে নটর ডেম কলেজে তরুণ সমাজের সঙ্গে মিলিত হবেন।

শনিবার বিকাল ৫টার দিকে পোপ রোমের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন বলে জানা গেছে।

সম্পর্কিত খবর