মুক্ত উপাসনায় পোপ ফ্রান্সিস

ফাইল ছবি

মুক্ত উপাসনায় পোপ ফ্রান্সিস

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে ক্যাথলিক খ্রিস্টানদের মুক্ত উপাসনা ও যাজকদের অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছেন পোপ ফ্রান্সিস। তিনি সেখানে পৌরহিত্য করছেন। শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে শুরু হওয়া এই মুক্ত উপাসনায় অংশ নিয়েছেন বাংলাদেশের প্রায় আশি হাজার রোমান ক্যাথলিক। বেশ কয়েকজন পুরোহিতকে অভিষিক্ত করা হয়েছে।

এ সমাবেশে বাংলাদেশের মানুষ ও বিশ্বের শান্তি ও সমৃদ্ধি কামনায় প্রার্থনা করবেন পোপ। বক্তৃতা দেবেন যিশুর অনুসারীদের উদ্দেশ্যে।

প্রার্থনা সভা শেষে ভ্যাটিকান দূতাবাসে গিয়ে পোপের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে তিনি যাবেন কাকরাইলের রমনা ক্যাথিড্রালে।

সেখানে আর্চবিশপ হাউসে বিশপদের সঙ্গে বৈঠক করবেন। পরে আন্তধর্মীয় ও আন্তমান্ডলিক সমাবেশে যোগ দেবেন।

গতকাল বৃহস্পতিবার তিন দিনের সফরে ঢাকায় আসেন পোপ। সফরের শেষ দিন আগামীকাল শনিবার সকালে তেজগাঁওয়ে মাদার তেরেসা হাউস পরিদর্শনে যাবেন পোপ। এরপর তেজগাঁওয়ে হলি রোজারিও চার্চে খ্রিষ্টান যাজক, ধর্মগুরু ও ধর্মীয় নেতাদের সঙ্গে সাক্ষাৎ শেষে চার্চের কবরস্থান পরিদর্শন করবেন। দুপুরের পর ঢাকায় নটর ডেম কলেজে তরুণদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।

রবিবার বিকেলে পোপের ঢাকা ছাড়ার কথা রয়েছে।  

বাংলাদেশে আসার আগে মিয়ানমারেও একই ধরনের মুক্ত প্রার্থনাসভায় পৌরহিত্য করেন পোপ। সেখানে তিনি সবাইকে শান্তির পথে আসার আহ্বান জানান।

পোপের আগমন উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা। সকাল ৯টা ৪০ মিনিটে পোপ অনুষ্ঠানস্থলে পৌঁছানোর পরপরই শুরু হয় উপাসনা অনুষ্ঠান। ঈশ্বর বন্দনায় ‘এসো তার মন্দিরে করি স্তবগান… একসাথে দলে দলে হয়ে এক প্রাণ..,’ প্রার্থনা সংগীতে শুরু হয় এ অনুষ্ঠান।

উপাসনা সংগীতের মধ্যেই সকাল ১০টায় মঞ্চে ওঠেন পোপ ফ্রান্সিস। বিভিন্ন খ্রিষ্টীয় আচারে চলতে থাকে অনুষ্ঠান।

১৬ জন ‘ঈশ্বরসেবককে’ যাজক হিসেবে অভিষিক্ত করার আগে উপসনায় আগতদের উদ্দেশ্য সংক্ষিপ্ত বক্তব্য দেন পোপ। তার স্প্যানিশ ভাষার বক্তব্য বাংলায় তর্জমা করে শোনানো হয়।

২০১৩ সালের ১৩ মার্চ ভ্যাটিকানের ২৬৬তম পোপ নির্বাচিত হন ফ্রান্সিস। রোমের বিশপ হিসেবে তিনি বিশ্বব্যাপী ক্যাথলিক চার্চ এবং সার্বভৌম ভ্যাটিকান সিটির প্রধান।

পোপ ফ্রান্সিসের জন্ম ১৯৩৬ সালের ১৭ ডিসেম্বর আর্জেন্টিনার বুয়েনস আইরেসে। ক্যাথলিক পুরোহিত হিসেবে তার অভিষেক হয় ১৯৬৯ সালে। পুরো আমেরিকা অঞ্চল এবং দক্ষিণ গোলার্ধ থেকে নির্বাচিত প্রথম পোপ তিনি।

সম্পর্কিত খবর