রোহিঙ্গাদের জন্য হাজার কোটি টাকার প্রকল্প কেন, প্রশ্ন রিজভীর

ফাইল ছবি

রোহিঙ্গাদের জন্য হাজার কোটি টাকার প্রকল্প কেন, প্রশ্ন রিজভীর

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে চুক্তির পরও কেন প্রতিদিন রোহিঙ্গারা লাইন ধরে বাংলাদেশে প্রবেশ করছে তা জানতে চেয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সরকারের দৃষ্টি আকর্ষণ করে বিএনপি'র এ নেতা আরও প্রশ্ন করেন, রোহিঙ্গাদের যদি সহসাই মিয়ানমার ফিরিয়ে নেয়, তাহলে তাদের জন্য ভাসানচরে হাজার কোটি টাকার প্রকল্পই বা কেন নেওয়া হলো?

শুক্রবার নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রিজভী বলেন, মিয়ানমারের সঙ্গে চুক্তিকে প্রধানমন্ত্রী বলেছেন, এত বড় কূটনৈতিক অর্জন নাকি আর কখনও হয়নি। মিয়ানমার থেকে ফিরে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আগামী দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের স্বদেশে ফেরত নেওয়া শুরু হবে। কিন্তু কবে নাগাদ নেওয়া শেষ হবে তা তিনি বলতে পারছেন না।

সমঝোতা স্মারকের যে প্রস্তাবগুলো রয়েছে তাও অস্পষ্ট। রোহিঙ্গাদের নাগরিকত্ব কিংবা নিরাপত্তার বিষয়টি সেখানে স্পষ্ট করে উল্লেখ নেই।

রিজভী বলেন,  প্রধানমন্ত্রীর কথায় রোহিঙ্গা সংকট সমাধানের জন্য তৃতীয় কোন দেশের প্রয়োজন নেই। এতবড় অর্জন হলো তাহলে এখনও প্রতিদিন রোহিঙ্গারা লাইন ধরে আসছে কেন? জনমানবহীন ভাসানচরে হাজার হাজার কোটি টাকার প্রকল্প নিলেন কেন?