২০১৮ শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

২০১৪ সালের শীতকালীন অলিম্পিকে রাশিয়ান ডেলিগেশন।

২০১৮ শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিক শুরুর যখন আর দুইমাস বাকি তখনই এলো এমন ঘোষণা। রাশিয়ার সরকারি মদদে খেলোয়াড়দের বলবর্ধক ওষুধ সেবন করানোর অপরাধে ২০১৮ অলিম্পিকে দেশটিকে নিষিদ্ধ করলো আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি।

আগামী ফেব্রুয়ারির ৯ তারিখে শুরু হয়ে এ প্রতিযোগিতা শেষ হবে ২৫ তারিখ।

২০১৪ সালে রাশিয়া অলিম্পিকে সরকারি মদদে খেলোয়াড়দেরকে ডোপিং বা বলবর্ধক ওষুধ প্রয়োগের অভিযোগকে কেন্দ্র করে ১৭ মাস ধরে চলা তদন্তের প্রতিবেদনে যে সব তথ্য ও সুপারিশ উঠে এসেছে তার প্রেক্ষিতেই আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ এবং তার বোর্ড মঙ্গলবার এই সিদ্ধান্ত ঘোষণা করে।

তবে, যে সমস্ত রুশ খেলোয়াড় নিজেদের ডোপিংমুক্ত প্রমাণ করতে পারবেন তারা অলিম্পিকসে অংশ নেওয়ার সুযোগ পাবেন। এক্ষেত্রে তাদেরকে 'অলিম্পিক এথলেট ফ্রম রাশিয়া'র ব্যানারে প্রতিযোগিতার সুযোগ দেওয়া হবে।

অলিম্পিকে নিষিদ্ধ করার এই ঘটনায় রাশিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কোনও কোনও রাজনীতিবিদ অলিম্পিক বয়কট করার কথাও বলেছেন।

সংসদের ডেপুটি স্পিকার বলেছেন এই নিষেধাজ্ঞা মানহানিকর এবং অপমানজনক।

রাশিয়ার অলিম্পিক কমিটি বলছে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তারা আপীল করবে।

সামাজিক মাধ্যমে করা এক পোস্টে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, এরপরও রাশিয়া টিকে থাকবে। বিশ্বযুদ্ধের পর, সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর এবং নিষেধাজ্ঞার পর যেভাবে টিকে ছিল সেভাবেই রাশিয়া টিকে থাকবে।

সম্পর্কিত খবর