১৩ ডিসেম্বর , বুধবার, ২০১৭

শিরোনাম

> বিজ্ঞান ও প্রযুক্তি

 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

৬ ডিসেম্বর , বুধবার, ২০১৭ ১২:৩৩:৩৩

আপনার নাতনির নামও আমার নামে, প্রধানমন্ত্রীকে রোবট সোফিয়া [ভিডিও]


আপনার নাতনির নামও আমার নামে, প্রধানমন্ত্রীকে রোবট সোফিয়া [ভিডিও]

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রোবট সোফিয়া



প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দীর্ঘসময় কথোপকথন হলো রোবট সোফিয়ার। এ সময় সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া এ রোবটের কথা শুনে হলজুড়ে হাসির বন্যা বয়ে যায়। হাসেন প্রধানমন্ত্রীও। বাদ যাননি সোফিয়া নিজেও।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোফিয়াকে প্রশ্ন করেন, ''হ্যালো সোফিয়া, তুমি কেমন আছ?'' রোবট সোফিয়ার উত্তরে বলে, ''হ্যালো সম্মানিত প্রধানমন্ত্রী, আমি ভাল আছি। ধন্যবাদ। আপনার সঙ্গে দেখা করতে পেরে আমি সত্যিই আনন্দিত।''

প্রধানমন্ত্রী প্রশ্ন করেন, ''তুমি আমাকে কীভাবে চেন?'' সোফিয়ার উত্তর- ''আমি জানি আপনার সম্পর্কে। আপনি গ্রেট লিডার এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। আপনাকে মাদার অব হিউম্যানিটি বলেও ডাকা হয়। আপনার নাতনির নামও আমার নামে, সোফিয়া। 

এসময় পুরো হলজুড়ে হাসির বন্যা বয়ে যায়। হেসে ফেলেন প্রধানমন্ত্রীও।

প্রধানমন্ত্রী আগত অতিথিদের উদ্দেশ্যে বলেন, আপনারা জানেন যে, জয়ের মেয়ের নাম সোফিয়া। 

এরপর ডিজিটাল বাংলাদেশসহ নানা বিষয়ে সোফিয়ার সঙ্গে কথা চলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। প্রত্যেকটি প্রশ্নেরই উত্তর দেন সোফিয়া। কথোপকথন শেষে সোফিয়ার ও প্রধানমন্ত্রী স্টেজে ফটোসেশন করেন। এসময় প্রধানমন্ত্রীর হাসি দেখে সোফিয়াকেও হাসতে দেখা যায়।

বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে প্রথম বারের মতো কোন দেশের নাগরিকত্ব পাওয়া নারী রোবট এই সোফিয়া।  মানুষের মতো হুবহু কথা বলতে পারা, বিভিন্ন অনুভূতি প্রকাশসহ জ্ঞানের এক বিশাল ভাণ্ডার হংকংয়ের এই রোবট।  বর্তমানে ঢাকায় অবস্থান করছে রোবটটি।  

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চারদিনব্যাপী 'ডিজিটাল ওয়ার্ল্ড' এর উদ্বোধনী অনুষ্ঠানে হাজির করা হয় রোবট সোফিয়াকে।

তার কথা শুনে হেসেছেন প্রধানমন্ত্রীসহ উপস্থিত সবাই। টিভি পর্দায় তার কথা বলা দেখে হেসেছেন শ্রোতা-দর্শকরাও। সে বাংলাদেশ সম্পর্কে কথা বলেছে।  বাংলাদেশের ডিজিটালাইজেশন সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করেছে।

উল্লেখ্য, রোবট সোফিয়ার নির্মাতা প্রতিষ্ঠান হংকংয়ের হ্যানসন রোবটিক।  ২০১৫ সালের ১৯ এপ্রিল তারা এটি নির্মাণ করে।