জেরুজালেম ইস্যুতে জরুরি বৈঠক ডেকেছে নিরাপত্তা পরিষদ

জেরুজালেম ইস্যুতে জরুরি বৈঠক ডেকেছে নিরাপত্তা পরিষদ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জেরুজালেম ইস্যুতে শুক্রবার এক জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত নিয়ে বৈঠকে আলোচনা হবে। বুধবার পরিষদের নেতা বৈঠকের এ ঘোষণা দেন।

পর্যায়ক্রমে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা দেশ জাপান জানায়, আটটি দেশের অনুরোধের প্রেক্ষিতে আহ্বান করা এ আলোচনা শুক্রবার সকাল ১০টায় (গ্রিনিচ মান সময় ১৫০০ টা) শুরু হবে।

এ বৈঠকের আলোচ্যসূচিতে আরও অনেক বিষয় রয়েছে।

বলিভিয়া, ব্রিটেন, মিশর, ফ্রান্স, ইতালি, সেনেগাল, সুইডেন ও উরুগুয়ের অনুরোধে এ বৈঠক আহ্বান করা হয়। তারা বৈঠকের শুরুতে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসকে বক্তব্য দেয়ারও অনুরোধ জানিয়েছেন।

ট্রাম্পের এমন ঘোষণার পর গুতেরেস বলেন, ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সরাসরি আলোচনার মাধ্যমেই কেবলমাত্র জেরুজালেমের বিষয়ে চূড়ান্ত নিষ্পত্তি হতে পারে।

এক্ষেত্রে তিনি একতরফা কোনো পদক্ষেপের কঠোর সমালোচনা করেন।

তিনি বলেন, ফিলিস্তিন ও ইসরাইলের ক্ষেত্রে ‘দ্বি-রাষ্ট্র সমাধানের কোনো বিকল্প নেই। ’

ট্রাম্পের এ সিদ্ধান্তকে অপরিণামদর্শী ও অনেক ঝুঁকিপূর্ণ হিসেবে অভিহিত করে বলিভিয়ার রাষ্ট্রদূত সাচে সার্জিও লরেন্টি সোলিজ বলেন, তার (ট্রাম্প) এ সিদ্ধান্ত আন্তর্জাতিক আইন ও নিরাপত্তা পরিষদের প্রস্তাব বিরোধী।

এ দূত আরও বলেন, ট্রাম্পের এ স্বীকৃতি ‘কেবলমাত্র শান্তি প্রক্রিয়ার জন্যই হুমকি নয়, এটি আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রেও চরম হুমকি। ’

সম্পর্কিত খবর