জেরুজালেমের জন্য আত্মত্যাগে প্রস্তুত ফিলিস্তিনিরা

সংগৃহীত ছবি

জেরুজালেমের জন্য আত্মত্যাগে প্রস্তুত ফিলিস্তিনিরা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ায় উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্ব পরিস্থিতি। ধর্মীয় এবং রাজনৈতিকভাবে স্পর্শকাতর স্থান জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের ঘোষণা ভালোভাবে নেয়নি বিশ্বনেতারা। তারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট কর্তৃক দেওয়া ঘোষণার তীব্র প্রতিবাদ জানিয়েছেন। অন্যদিকে জেরুজালেমকে নিজেদের করে পেতে আত্মত্যাগেও প্রস্তুত ফিলিস্তিনিরা।

বুধবার রাতে ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত স্বীকৃতির বিরুদ্ধে পরের দিন বৃহস্পতিবার শত শত ফিলিস্তিনি বেথেলহাম জুড়ে বিক্ষোভ মিছিল করেছেন। ক্ষোভে ফেটে পড়েছে পুরো ফিলিস্তিন।

ইসরায়েলের সেনাবাহিনী বিক্ষোভ দমাতে টিয়ার গ্যাস, রাবার বুলেট ব্যবহার করেছে। একটি ছোট শিশুসহ কমপক্ষে সাতজন এতে আহত হন।

নারী-পুরুষ-শিশু নির্বিশেষে সবাই বিক্ষোভে অংশ নিয়েছেন। পশ্চিম তীর, গাজা ও পূর্ব জেরুজালেম জুড়ে সবাই বিক্ষোভে অংশ নিয়েছেন।

পুরো ফিলিস্তিন জুড়ে বিক্ষোভের ডাক দিয়েছেন ফিলিস্তিনি নেতারা। রাবি আলসোস (৩২) নামের এক ব্যক্তি বলেছেন, 'জেরুজালেম ও আল-আকসা (মসজিদ) আমাদের সবার কাছে অনেক কিছু। যুক্তরাষ্টের সিদ্ধান্ত অনেক বড় একটি ভুল। '

১৯৪৮ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় পশ্চিম জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। ওই সময় সাত লাখ ৫০ হাজার ফিলিস্তিনিকে সেখান থেকে তাড়িয়ে দেওয়া হয়।  সূত্র : আল জাজিরা 

সম্পর্কিত খবর