দঙ্গলকন্যার শ্লীলতাহানি, অভিযুক্ত গ্রেপ্তার

জাইরা ওয়াসিম

দঙ্গলকন্যার শ্লীলতাহানি, অভিযুক্ত গ্রেপ্তার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এবার বিমানে শ্লীলতাহানির শিকার হলেন বলিউড অভিনেত্রী ও দঙ্গলকন্যা জাইরা ওয়াসিম। নামটি এখনো সবার কাছে পরিচিত হয়ে না উঠলেও মুখটি আর অপরিচিত নেই। দঙ্গল ছবিতে আমির খানের সেই ডানপিটে ছোট মেয়েটি জাইরা। আর তাকে শ্লীলতাহানির অভিযোগে অভিযুক্ত মুম্বাইয়ের একটি সংস্থার সিনিয়র এক্সিকিউটিভ।

পুলিশ অভিযুক্তকে গ্রেপ্তার করেছে।
শনিবার (৯ ডিসেম্বর) রাতে ‘এয়ার ভিস্তারা’র দিল্লি থেকে মুম্বাইগামী একটি ফ্লাইটে এই হয়রানির শিকার হন জাইরা। news24bd.tv

গ্রেপ্তারকৃতের নাম বিকাশ সচদেব (৩৯)। তবে ওই ব্যক্তির দাবি, অনিচ্ছাকৃতভাবে তাঁর পা স্পর্শ করেছিল অভিনেত্রীকে।

এ জন্য জাইরা ওয়াসিমের কাছে ক্ষমাও চেয়েছেন তিনি।  

জাইরার অভিযোগ, শনিবার দিল্লি থেকে মুম্বাইগামী বিমানে এক যাত্রী তাঁর শ্লীলতাহানি করেন। সফর শেষে নিজের অভিজ্ঞতার কথা ইনস্টাগ্রাম ভিডিওতে জানিয়েছেন এ দঙ্গল কন্যা। সেই ঘটনার কথা বলতে গিয়ে কেঁদেও ফেলেন জাইরা।

আন্ধেরির বাসিন্দা বিকাশ মুম্বাইয়ের একটি বিনোদন সংস্থার সিনিয়র এক্সিকিউটিভ। তাঁর দাবি, তিনি একটি দিল্লিতে শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দিয়ে মুম্বাই ফিরছিলেন। দীর্ঘ সময় তাঁর ঘুম না হওয়ায় খুবই ক্লান্ত ছিলেন। কেবিন ক্রু-কে বলে রেখেছিলেন, তাঁকে যেন কেউ বিরক্ত না করেন।

বিমানে গোটা সময়টা ঘুমাতে চেয়েছিলেন তিনি। ঘুমের ঘোরে তাঁর পা সামনের নারী যাত্রীর ঘাড় স্পর্শ করেছে এটা বুঝতে পেরে তাঁর কাছে ক্ষমাও চেয়েছিলেন বলে দাবি করেন বিকাশ। তাঁর বক্তব্যকে সমর্থন করেছেন তাঁর স্ত্রীও।

শনিবার রাতে ভিস্তারার বিমানে সফর করছিলেন জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী জাইরা। সফরের সময় কীভাবে শ্লীলতাহানি হল তাঁর? ইনস্টাগ্রাম ভিডিওতে ওই ঘটনার বর্ণনা দিয়েছেন তিনি। বলেছেন, আমার পিছনে এক মাঝবয়সি যাত্রী বসেছিল। সে আমার দুই ঘণ্টার সফর ভয়াবহ করে তুলেছে। আমি ফোনে পুরো ঘটনা রেকর্ড করার চেষ্টা করি, কিন্তু কম আলোয় সেটা করতে পারেনি।

তবে জাইরার অভিযোগ, ওই ব্যক্তি তাঁর আসনে পা তুলে দেয়। কনুই টোকা দিতে থাকে। ঘাড় থেকে পিঠ বরাবর পা ওঠাতে-নামাতে থাকে। অস্বস্তিতে জাইরা প্রতিবাদ করলেও অভিযুক্ত পা নামায়নি। অভিনেত্রীর অভিযোগ, তিনি সাহায্য চাইলেও আমল দেননি বিমানকর্মীরা।

এই ঘটনা ১৭ বছরের কাশ্মীরি কন্যাকে এতটাই আহত করেছে যে, ওই ভিডিও রেকর্ড করার সময় বার বার কান্নায় ভেঙে পড়েছেন তিনি।  

তাই ইনস্টাগ্রামে ক্ষোভে ফেটে পড়েন তিনি। লেখেন, এটা হতে পারে না। আমি খুব বিচলিত। এ ভাবেই কি আপনারা মেয়েদের নিরাপত্তা দিতে চান? কারও এমন অভিজ্ঞতার সামনে পড়া ঠিক নয়। এটা ভয়ঙ্কর অভিজ্ঞতা! সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলে তাঁর ক্ষোভ, কেউ আমাদের সাহায্য করবে না যদি না আমরা নিরাপত্তা রক্ষায় চেষ্টা করি। এর থেকে খারাপ কিছু হতে পারে না। অভিনেত্রীর ভিডিও প্রকাশ্যে আসার পর হইচই পড়ে যায়। বিমান সংস্থার কর্তারা সাক্ষাৎ করেন অভিনেত্রীর সঙ্গে। তলব করা হয় বিমানে থাকা কর্মীদের। ডিজিসিএ-র নির্দেশে তাদের কাছে রবিবার সন্ধ্যার মধ্যে প্রাথমিক রিপোর্টও জমা দেয় বিমান সংস্থাটি। জানা যায় অভিযুক্তের নাম। অভিনেত্রীর তোলা ভিডিওতে দেখা গেছে, তাঁর আসনে পা তুলে রেখেছে পিছনের আসনে বসা এক যাত্রী। কিন্ত্ত, তার মুখ ওই ছবিতে ধরা পড়েনি।

দ্রুত ব্যবসায়ী বিকাশ সচদেবকে চিহ্নিত করা হয়। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারায় শ্লীলতাহানির অভিযোগ আনা হয়েছে। জাইরা প্রাপ্তবয়স্ক না-হওয়ায় অভিযোগ রয়েছে পকসোর ধারাতেও। এই ঘটনাকে লজ্জাজনক আখ্যা দিয়ে মহারাষ্ট্র মহিলা কমিশন বলেছে, তারা ডিজিসিএ-কে এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করতে বলবে। কমিশনের চেয়ারপার্সন বিজয় রাহতকর বলেন, ডিজিসিএ-কে বলব, ভিস্তারা কী ব্যবস্থা নিল, সেটাও যেন খতিয়ে দেখা হয়।

ভিস্তারা কর্তৃপক্ষ বিবৃতি দিয়ে বলেছে, তারা জাইরার ঘটনার কথা শুনেছে। পুরো ঘটনার তদন্ত শুরু হয়েছে। ভিস্তারা সব দিক থেকে জাইরার পাশে আছে।