সন্দেহভাজন আকায়েদের বাড়ি সন্দ্বীপ, থাকতেন হাজারীবাগ!

বিস্ফোরণের পর ঘটনাস্থল। ইনসেটে আকায়েদ

নিউইয়র্কে বোমা হামলা

সন্দেহভাজন আকায়েদের বাড়ি সন্দ্বীপ, থাকতেন হাজারীবাগ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নিউইয়র্কে বোমা হামলায় সন্দেহভাজন তরুন আকায়েদ উল্লাহর বাড়ি সন্দ্বীপ। তিনি থাকতেন ঢাকার হাজারীবাগে। নিউইয়র্ক প্রবাসী সাংবাদিক সোহেল মাহমুদ  হামলাকারীর  ব্রুকলিনের বাসা ঘুরে এসে এই তথ্য জানিয়েছেন।

এর আগে এক বন্ধুর উদ্ধৃতি দিয়ে ফেসবুকে দেওয়া পোষ্টে  সাংবাদিক সোহেল মাহমুদ লিখেছেন, আমার একজন ফেসবুক বন্ধু জানালেন আকায়েদ সন্দ্বীপের ছেলে।

তিনি লিখেছেন, "ছেলেটাকে আমি চিনি। দুংখজনক হলেও সত্যি, সে আমার সম্পর্কে খালাতো ভাই। বাড়ি মুছাপুর পন্ডিতদের হাটের পূর্ব পাশে। সানা উল্লার ছেলে আকায়েদ উল্লা সপু।
আকায়েদ ছোটবেলা থেকে থাকতেন ঢাকার হাজারীবাগে। এলাকায় তার যাতায়াত ছিলো কম। “ 

সোহেল মাহমুদ জানান,তার মামা আকায়েদের বড় ভাইকে আমেরিকা নিয়ে এসেছিলেন। বড় ভাই পরিবারের অন্যান্য সদস্যদের এনেছেন।  

নিউইয়র্ক পুলিশ বলছে, সন্দেহভাজন বোমা হামলাকারীর নাম আকায়েদ উল্লাহ। ২৭ বছরের এই ব্যক্তি বাংলাদেশি। সাত বছর আগে নিউইয়র্কে আসেন তিনি। ইদানীং থাকেন ব্রুকলিনে। যুক্তরাষ্ট্রের আইন-শৃঙ্খলা ও তদন্তকারী সংস্থাগুলো এখন এই সন্দেহভাজন হামলাকারীর বিষয়ে বিস্তারিত তথ্য জানার চেষ্টা করছে।  

নিউইয়র্কের আইন প্রয়োগকারী সংস্থার একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে সিএনএন জানিয়েছে, কর্মস্থলে বিস্ফোরকটি তৈরি করেছিলেন আকায়েদ উল্লাহ। প্রাথমিক তদন্তে আকায়েদ এটি স্বীকার করেছেন। আকায়েদ ইচ্ছে করেই নির্দিষ্ট স্থানে বিস্ফোরণটি ঘটিয়েছেন। বাস টার্মিনালে হামলার পর পরই পুলিশ কর্মকর্তারা বলেছিলেন, কারিগরি ত্রুটির কারণে বিস্ফোরণ হয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে। কিন্তু প্রাথমিক তদন্তের পর তা নাকচ করা হয়।

নিউইয়র্ক সিটি পুলিশ কমিশনার জেমস ও’নিলের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আকায়েদ উল্লাহ যে বিস্ফোরকটি ব্যবহার করেন, সেটি তার শরীরে লাগানো ছিল। জেমস ও’নিল বলেন, বিস্ফোরকে ব্যবহৃত প্রযুক্তি উচ্চমানের ছিল না। তার কাছ থেকে বিভিন্ন ধরনের তার ও ডিভাইস জব্দ করা হয়েছে।

নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, সম্প্রতি একটি বৈদ্যুতিক কোম্পানিতে কাজ করছিলেন আকায়েদ। সেখানে তার ভাইও কাজ করতেন।

ঘটনাটি গত সোমবারের। স্থানীয় সময় তখন সকাল সাতটা। কর্মস্থলের উদ্দেশে বেরিয়ে পড়েছে মানুষ। নিউইয়র্কের ম্যানহাটনের সবচেয়ে বড় বাস টার্মিনালে যেতে ছুটছে মানুষ। টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে বাস স্টেশনে যাতায়াতের ভূগর্ভস্থ পথটি সরু হওয়ায় মানুষের ভিড়ও সবসময় একটু বেশি থাকে। এদিনও তার ব্যতিক্রম ছিল না। হঠাৎ বিকট শব্দ আর ধোঁয়ায় ছেয়ে যায় পুরো এলোকা। দিগ্‌বিদিক ছুটতে শুরু করে মানুষ। আতঙ্ক আর ভয়ের অনুভূতি কেড়ে নিয়েছিল সকালের স্নিগ্ধতা। প্রথমে যান্ত্রিক ত্রুটির কারণে এ বিস্ফোরণ বলে ধারণা করা হলেও পরে জানা যায় সেটি ছিল বোমা হামলা।

এরপরই সামনে আসে সন্দেহভাজন হামলাকারীর পরিচয়। পুলিশ বলছে, সন্দেহভাজন বোমা হামলাকারীর নাম আকায়েদ উল্লাহ। তিনি একজন বাংলাদেশি। সাত বছর আগে নিউইয়র্কে আসেন তিনি। ইদানীং থাকেন ব্রুকলিনে। পুলিশ তাকে সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার করেছে।

এদিকে আকায়েদের গ্রামের বাড়িসহ বিভিন্ন জায়গায় খোঁজ নিয়ে কোন অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে তার জড়িত থাকার খবর পায়নি বাংলাদেশ পুলিশ। রয়টার্সকে বাংলাদেশ পুলিশ জানিয়েছে, দেশে কোনো ধরনের অপরাধমূলক কাজের সঙ্গে আকায়েদ উল্লাহর সম্পর্ক ছিল না। তিনি গত সেপ্টেম্বরে বাংলাদেশে এসেছিলেন।

আজ মঙ্গলবার আকায়েদ উল্লাহর এক আত্মীয়কে শনাক্ত করে রয়টার্স। আহমেদ উল্লাহ নামের ওই ব্যক্তি জানান, আকায়েদ উল্লাহর বাবা পাঁচ বছর আগে মারা যান। যুক্তরাষ্ট্রে আসার আগে আকায়েদ উল্লাহ সাধারণ সরকারি স্কুলে লেখাপড়া করতেন।

সম্পর্কিত খবর