২৩ সেপ্টেম্বর ,রবিবার, ২০১৮

শিরোনাম

> বাংলাদেশ

>> বিবিধ

 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

১১ জানুয়ারী ,বৃহস্পতিবার, ২০১৮ ১৮:৫৮:১৯

বাংলাদেশ প্রতিদিন সম্পাদকের বিরুদ্ধে পরোয়ানায় নিন্দার ঝড়


বাংলাদেশ প্রতিদিন সম্পাদকের বিরুদ্ধে পরোয়ানায় নিন্দার ঝড়

বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম


বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সাংবাদিক মহলে নিন্দার ঝড় উঠেছে। সোশ্যাল মিডিয়ায়ও নিন্দা ও ধিক্কার জানিয়েছেন সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

মামলার বাদী পর পর সাত কার্যদিবস আদালতে উপস্থিত না থাকলেও গত ২ জানুয়ারি বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম ও প্রকাশক ময়নাল হোসেন চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে লালমনিরহাটের একটি আদালত। লালমনিরহাটের ৪ নম্বর আমলী আদালতের বিচারক মো. আফাজ উদ্দিন এই পরোয়ানা জারি করেন।

লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন ২০১৪ সালে বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক, প্রকাশকসহ তিনজনের বিরুদ্ধে এই মানহানির মামলা করেছিলেন।

আইন বিশেষজ্ঞদের মতে আদালতে দাখিল করা যে কোন মামলায় পরপর তিন কার্যদিবস বাদী আদালতে অনুপস্থিত থাকলেই মামলা খারিজ হয়ে যায়। 

নিন্দার ঝড় সোশ্যাল মিডিয়ায়

বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারের কারণে মামলা ও সেই মামলার প্রেক্ষিতে দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় নিন্দার ঝড় বইছে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই এটাকে সংবাদ মাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা বলে অভিহিত করেছেন। এছাড়া দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে ফেসবুক, টুইটারে প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন সাংবাদিক, রাজনীতিক, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।


দেশে দেশে নিন্দা ও প্রতিবাদ

আরব আমিরাত: নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস)। বৃহস্পতিবার এক বিবৃতিতে প্রসাসের সাবেক সভাপতি ও এনটিভির প্রতিনিধি শিবলী আল সাদিক, প্রসাসের বর্তমান সদস্য সচিব ও একুশে টিভির প্রতিনিধি সাইফুল ইসলাম তালুকদার, সাবেক সহ-সভাপতি ও বাংলাটিভির প্রতিনিধি আবদুল মান্নান, মাই টিভির প্রতিনিধি সিরাজুল হক, ৭১ টিভির প্রতিনিধি লুফুর রহমান, এশিয়ান টিভির প্রতিনিধি গিয়াস উদ্দিন শিকদার, সাবেক অর্থ সম্পাদক খুরশেদ আলম, নাসিম উদ্দিন আকাশ, শেখ ফয়সাল সিদ্দিকী প্রমুখ এ নিন্দা ও প্রতিবাদ জানান।

মালয়েশিয়া: দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া। বৃহস্পতিবার এক বিবৃতিতে নেতৃবৃন্দ এই নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে স্বাক্ষর করেন, বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদ, সিনিয়র সহ-সভাপতি আহমেদুল কবির, সাধারণ সম্পাদক বশির আহমেদ ফারুক, সহ-সভাপতি খন্দকার মোস্তাক আহমেদ, আবুল হাসনাত, যুগ্ম-সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম হিরন, কাজী আশারাফুল ইসলাম, শাহাদাত হোসেন, দফতর সম্পাদক শাহরিয়ার তারেক, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ আরিফুজ্জামান, সিনিয়র সদস্য গোলাম রাব্বানী রাজা, ওয়াহিদ সোহান ও আলাউদ্দিন সিদ্দিকী প্রমুখ।

কুয়েত: বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ও প্রকাশক ময়নাল হোসেন চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কুয়েত শাখা।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান- বাংলাদেশ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কুয়েত শাখার সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন, সাধারণ সম্পাদক আ.হ. জুবেদ, সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ জালাল উদ্দিন, সহ-সভাপতি শরীফ মিজান, সাংগঠনিক সম্পাদক আল আমিন রানা প্রমুখ।

পর্তুগাল: বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে পর্তুগাল প্রবাসী সাংবাদিক ফোরাম। 

ফোরামের পক্ষ থেকে প্রবাসী সাংবাদিক মাহবুব সুয়েদ, রনি মোহাম্মদ, নাঈম হাসান পাভেল, জহুরুল হক, আহম্মেদ মুর্শিদ, মো. রাসেল প্রমুখ এক বিবৃতিতে দায়েরকৃত মামলাটি প্রত্যাহারের দাবি জানায়। একইসঙ্গে সাংবাদিক ফোরামের পক্ষ থেকে বলা হয়- এই মামলা বস্তনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ প্রচারে দেশের গণমাধ্যমের জন্য অশনিসংকেত। 

প্রবাসী সাংবাদিকবৃন্দ আরও বলেন, স্বাধীনতার ৪৭ বছরও পার হয়ে গেলেও বাংলাদেশের গণমাধ্যম অঙ্গনটি এখনো অরক্ষিত। তারা সাংবাদিকতা পেশাটিকে সমুন্নত রাখতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।  

সৌদি আরব: বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সৌদিতে বসবাসরত বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন 'সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরাম' (প্রসাফ)।

বৃহস্পতিবার সংগঠনটির সভাপতি মোহাম্মদ আবুল বশির, সাধারণ সম্পাদক সোহরাব হোসেন লিটন এবং সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আল-আমীন স্বাক্ষরিত এক বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

অবিলম্বে এই গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করে মামলাটি খারিজ করে দেয়ার দাবি জানান তারা।

বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায় থেকে প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে সাংবাদিক সমাজ। মানববন্ধন ও বিবৃতির মাধ্যমে পরোয়ানার নিন্দা ও অবিলম্বে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। 

উল্লেখ্য, ২০১৪ সালের ৯ এপ্রিল বাংলাদেশ প্রতিদিনের প্রথম পাতায় 'সাবেকদের আমলনামা: রেশন ডিলার সাবেক প্রতিমন্ত্রী মোতাহারের শত কোটি টাকা' শিরোনামে সংবাদ প্রকাশের জেরে এই মামলাটি দায়ের করেন মোতাহার হোসেন। প্রতিবেদন প্রকাশের ৪০ দিন পর এই মামলাটি দায়ের করা হয়েছিল। এরপর গত ২ জানুয়ারি লালমনিরহাটের ৪ নম্বর আমলি আদালতের বিচারক মো. আফাজ উদ্দিন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম ও প্রকাশক ময়নাল হোসেন চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।


আফগান স্পিনজাদু কাটাতে পারবে বাংলাদেশ!
মাদক ব্যসায়ীদের মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১
সম্পাদক পরিষদের মানববন্ধন ২৯ সেপ্টেম্বর
প্রবাসীর স্ত্রীর হাত-পা বাঁধা দেহ খাটে, পা মাটিতে 
সাড়ে ৩ কোটি টাকার ইয়াবাসহ মডেল সুমাইয়া আটক
বাংলাদেশিরা ‘উইপোকা’: অমিত শাহ
ফরিদপুরে কলেজছাত্রীর অন্তরঙ্গের দৃশ্য ধারণ করায়...
'আমি আমার সর্বোচ্চ চেষ্টা করব'
কামাল হোসেন অবশেষে নতুন মক্কেল পেল: ইনু
রেহা-মহেশ ভাটের ‘অন্তরঙ্গ’ ছবি নিয়ে তোলপাড়!
এক নারীর কাছেই ২০০ বোতল ফেন্সিডিল!
ভিসা ছাড়াই ৫০ দেশে ভ্রমণ!
মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি আটক
ফেসবুক প্রতারণার ফাঁদ!
'অধিকার পুনরুদ্ধারে ঐক্যবদ্ধ হতে হবে'
‘নারীর লজ্জাস্থানে মাদকের কারবার’
নাটোরে আরেকটি গ্রেনেড উদ্ধার
আমরা লবণের সঙ্গে প্লাস্টিক খাচ্ছি!
ইরানে সামরিক কুচকাওয়াজে হামলায় নিহত বেড়ে ২৪
এসকে সিনহার বিরুদ্ধে কোড অব কন্ডাক্ট ভঙ্গের অভিযোগ
আফগান স্পিনজাদু কাটাতে পারবে বাংলাদেশ!
মাদক ব্যসায়ীদের মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১
সম্পাদক পরিষদের মানববন্ধন ২৯ সেপ্টেম্বর
প্রবাসীর স্ত্রীর হাত-পা বাঁধা দেহ খাটে, পা মাটিতে 
সাড়ে ৩ কোটি টাকার ইয়াবাসহ মডেল সুমাইয়া আটক
বাংলাদেশিরা ‘উইপোকা’: অমিত শাহ
ফরিদপুরে কলেজছাত্রীর অন্তরঙ্গের দৃশ্য ধারণ করায়...
'আমি আমার সর্বোচ্চ চেষ্টা করব'
কাঠালিয়ায় টেম্পু উল্টে দিনমজুর নিহত
কামাল হোসেন অবশেষে নতুন মক্কেল পেল: ইনু
রেহা-মহেশ ভাটের ‘অন্তরঙ্গ’ ছবি নিয়ে তোলপাড়!
এক নারীর কাছেই ২০০ বোতল ফেন্সিডিল!
ফুলবাড়ি সীমান্তে নারী মাদক ব্যবসায়ী আটক
৩৭ বছরের ছোট ছাত্রীর সঙ্গে অনুপ জালোটার প্রেম!
ভিসা ছাড়াই ৫০ দেশে ভ্রমণ!
ব্রহ্মপুত্র নদে নৌকা ডুবে ভাই-বোনসহ নিহত ৩
রাজ্জাক হত্যা মামলার প্রধান আসাসি সন্ত্রাসী মানিক গ্রেপ্তার
'অজুহাত বাদ দিয়ে নির্বাচনে অংশ নিন'
মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি আটক
'উন্নয়ন ধারাবাহিকতা রক্ষায় জনগণের কাঁধে অনেক বড় দায়িত্ব'
বসুন্ধরা নিয়ে এল স্বাস্থ্য সহনীয় মশার কয়েল 'এক্সট্রিম'
কাবা শরীফের ভেতরে ঢুকলেন ইমরান খান(ভিডিও)
আফগানিস্তানের বিরুদ্ধে টাইগারদের সম্ভাব্য একাদশ
আ.লীগ-বিএনপির ৪০০ নেতার শপথ
শিক্ষক হলেন হাছান মাহমুদ, পড়াবেন জাহাঙ্গীরনগরে
‘মন্ত্রীর পা ধরেও সড়কের কাজ শুরু করা যায় নি’
কুড়িগ্রামে কিশোর-কিশোরীর লাশ উদ্ধার
ইসরাইলকে রাশিয়ার হুঁশিয়ারি
ওমরাহ ভিসায় সৌদি ভ্রমণে বিশেষ ছাড়
ট্রাম্পের গোপন বিষয়ে ‘বোমা’ ফাটালেন স্টর্মি
সুন্দরী তরুণীদের ধর্ষণ ও হত্যা করাই তার কাজ
প্রধান শিক্ষকের নির্যাতনে শিক্ষার্থী অজ্ঞান!
বগুড়ায় ইয়াবাসহ চার বোন আটক
ঘুমন্ত স্ত্রীর পাশেই ১২ বছরের মেয়েকে ধর্ষণ!
নোয়াখালী জেনারেল হাসপাতাল থেকে ৯ দালাল আটক
ময়মনসিংহ মেডিকেলের শিক্ষার্থী ভুটানের প্রধানমন্ত্রী!
নির্বাচনে দাঁড়াচ্ছেন সেই খুনি শম্ভুলাল(ভিডিও)
মেয়ে অসুস্থ দেশে ফিরছেন শাকিব
যেসব নারীকে বিবাহ করা হারাম
সন্তান জন্ম দিয়ে বিপাকে প্রবাসীর স্ত্রী

সব খবর