নেত্রকোনায় ১ বছরে ১৮৪ অস্বাভাবিক মৃত্যু

ম্যাপ

নেত্রকোনায় ১ বছরে ১৮৪ অস্বাভাবিক মৃত্যু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত গত ১ বছরে নেত্রকোনা জেলায় ১৮৪ টি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। বেশির ভাগ অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে সড়ক দুর্ঘটনায়। এ নিয়ে জনমনে চরম উদ্বেগ উৎকণ্ঠা দেখা দিয়েছে।  

এছাড়াও অস্বাভাবিক মৃত্যুর মধ্যে রয়েছে হত্যা, গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা, বিষপানে আত্মহত্যা, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু ও পানিতে ডুবে মৃত্যু।

শীতের মওসুমে কুয়াশায় সড়ক দুর্ঘটনা বেড়ে যায়। বিশ্লেষকদের মতে ,অস্বাভাবিক মৃত্যুর সংখ্যা সরকারি হিসাবের চেয়েও অনেক বেশি। কারণ অনেক সময় নিভৃত পল্লী এলাকায় সড়ক দুর্ঘটনা, পানিতে ডুবে মৃত্যু, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কেউ মারা গেলে পুলিশী হয়রানি কিংবা ময়নাতদন্তে কাঁটা ছেড়ার ভয়ে প্রশাসনকে না জানিয়ে অথবা জেলা ম্যাজিষ্ট্রেটের অনুমতি সাপেক্ষে লাশ দাফনের ব্যবস্থা করায় তা সরকারি হিসাবে নথিভুক্ত হয় না।

নেত্রকোনা আধুনিক সদর হাসপাতাল সূত্র মতে, নেত্রকোনা জেলায় ২০১৭ সালের জানুয়ারি মাসে ১২টি, ফেব্রুয়ারি মাসে ১৮টি, মার্চ মাসে ১৫টি, এপ্রিল মাসে ১৩টি, মে মাসে ১৭টি, জুন মাসে ১৮টি, জুলাই মাসে ১৩টি, আগষ্ট মাসে ১৯টি, সেপ্টেম্বর মাসে ২০টি, আক্টোবর মাসে ১৩টি, নভেম্বর মাসে ১১টি ও ডিসেম্বর মাসে ১৫টি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে।

‘নিরাপদ সড়ক চাই’ নেত্রকোনা জেলা শাখার সংগঠক আলপনা বেগম বলেন, সড়ক দুর্ঘটনা রোধ করতে হলে সবার আগে বিআরটিএ কর্তৃপক্ষের উদ্যোগে জনসচেতনতা বাড়াতে হবে। রাস্তায় কীভাবে গাড়ি চালাতে হয় সেই সব নিয়ম কানুন সম্পর্কে চালকদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ গাড়ি চালক হিসেবে গড়ে তুলতে হবে। অপ্রাপ্ত বয়স্ক, অদক্ষ এবং মাদকাসক্ত অবস্থায় কেউ যেন গাড়ি না চালায় এবং ট্রাফিক আইন যাতে সবাই মেনে চলে তার জন্য ট্রাফিক বিভাগকে আরো সততা ও আন্তরিকতার সহিত কাজ করতে হবে।

পুলিশ সুপার জয়দেব চৌধুরী বলেন, সড়ক দুর্ঘটনারোধ কল্পে জেলা আইন শৃংখলা সমন্বয় সভায় পুলিশ বিভাগের পক্ষ থেকে বার বার অনুরোধ জানানো হচ্ছে যে, বিআরটিএ কর্তৃপক্ষের মাধ্যমে যেন অদক্ষ চালকদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এছাড়াও পুলিশ বিভাগ সড়ক দূর্ঘটনার পরপরই মামলা নিচ্ছে এবং অভিযুক্ত চালকদেরকে গ্রেফতার করে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে।  

সম্পর্কিত খবর