প্রণব মুখার্জিকে ডি-লিট ডিগ্রি দিল চবি

সংগৃহীত ছবি

প্রণব মুখার্জিকে ডি-লিট ডিগ্রি দিল চবি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি প্রদান করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার দুপুুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আবদুর রব হল মাঠে এ সম্মানসূচক ডিগ্রি তার হাতে তুলে দেওয়া হয়। তার হাতে এই সন্মানসূচক উপাধি তুলে দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালেয় ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। প্রো-ভিসি অধ্যাপক ড. শিরীণ আখতার, বিশ্ববিদ্যালয়ের সকল ডিন এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে বেলা ১১টার দিকে প্রণব মুখার্জি ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছান। শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও জেলা প্রশাসক তাকে স্বাগত জানান।

এরপর প্রণব মুখার্জি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ডি-লিট ডিগ্রি প্রদান অনুষ্ঠানে যোগ দেন। সেখানে বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রো-ভিসি তাকে ফুল দিয়ে বরণ করে নেন।

পরে তারা ভারতের সাবেক রাষ্ট্রপতিকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর স্মৃতি ফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সেখান থেকে সরাসরি বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হলের মাঠে আয়োজিত অনুষ্ঠানে চলে যান প্রণব মুখার্জি।

ডিগ্রি গ্রহণ শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য রাখেন ভারতের সাবেক এ রাষ্ট্রপতি।  

বক্তৃতায় প্রণব মুখার্জি শিক্ষার মান বিশেষ করে উচ্চশিক্ষার মান ও গবেষণার প্রতি গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, আমি যখন ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করি, তখন শতাধিক প্রতিষ্ঠানের প্রধান হিসেবে সেসব প্রতিষ্ঠানের দায়িত্বও আমার উপর বর্তায়। এটি পালন একটি বড় কাজ।

এছাড়া বক্তব্যে তিনি গণতন্ত্রের প্রতি গুরুত্ব আরোপ করে বলেন, 'গণতন্ত্রের মধ্য দিয়ে দেশের উন্নয়নকে এগিয়ে নেওয়া যায়। '

এদিকে, প্রণব মুখার্জির আগমন ঘিরে ক্যাম্পাস কঠোর নিরাপত্তার বলয়ে ঢেকে ফেলা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী জানান, প্রণব মুখার্জির আগমনে মঙ্গলবার সকাল থেকে পুলিশ, ডিজিএফআই, এসএসএফ, এনএসআইসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর ৭০০ শতাধিক সদস্য মোতায়েন রাখা হয়।

সম্পর্কিত খবর