বাংলাদেশকে ২২২ রানের লক্ষ্য দিল শ্রীলঙ্কা

ফাইল ছবি

বাংলাদেশকে ২২২ রানের লক্ষ্য দিল শ্রীলঙ্কা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শুরুতে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে নির্ধারিত ৫০ ওভারে ২২১ রান সংগ্রহ করেছে সফররত শ্রীলঙ্কা। জয়ের জন্য টাইগারদের দরকার ২২২ রান।

এদিন টস জিতে বাংলাদেশকে বোলিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। খেলাটি শনিবার বেলা ১২ টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়।

আজ শুরুতেই মেহেদী হাসান মিরাজের হাতে বল তুলে দেন মাশরাফি। প্রতিদান দিতে ভুল করেননি মিরাজ। গুনাতিলকাকে ফিরিয়ে অধিনায়কের সিদ্ধান্তের প্রতিদান দেন। কিন্তু, মেন্ডিসকে বসে আনা হয়ে পড়ে যেন দুস্কর।

মিরাজকে তুলোধুনা করেন এ হার্ডহিটার। একবার মিড উইকেটে ছক্কা মারছেন। পরের বলে ফিল্ডার সেদিকে নিয়ে যেতেই আবার লং অন দিয়ে ছক্কা। যেখানে ফিল্ডার ঠিক তার উল্টো দিকে বল পাঠানো- ঠিক যেন প্রতিপক্ষ অধিনায়কের সঙ্গে মজায় মেতে ওঠা। জবাব দেন অধিনায়ক নিজেই। পরের ওভারেই তাই মেন্ডিসকে ফিরিয়ে উল্লাসে মেতে ওঠেন মাশরাফি। সেটা ছিল ষষ্ঠ ওভারের ঘটনা।  

৩৬তম ওভারের দ্বিতীয় বলে ওয়ানডেতে ৫০তম উইকেট পাওয়ার আনন্দে মেতে ওঠেন মোস্তাফিজুর রহমান। কিন্তু এলবিডব্লুর সিদ্ধান্তটা রিভিউতে ভুল প্রমাণিত হলো। তাতে কী? পরের বলেই বোল্ড উপুল থারাঙ্গা। ৯৯ বলে ৫৬ রান করে আউট হলেন থারাঙ্গা।  

একদিকে মোস্তাফিজের কাটার অন্যদিকে রুবেলের স্কিডিং বল, শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের দিশেহারা করে তোলে। স্লগ ওভারে বোলিংয়ের অসাধারণ এক নিদর্শন দিয়ে রাখলেন বাংলাদেশের পেসাররা। যে দুজন ব্যাটসম্যান ঝড় তুলতে পারতেন, সেই থিসারা পেরেরা ও আসেলা গুনারত্নে আউট রুবেলের বলে। ৭.৩ ওভারেই ৫০ তুলে ফেলেছিল শ্রীলঙ্কা। সে দলটাই ১১ থেকে ৪০—এই ৩০ ওভারে তুলতে পারল মাত্র ১০৭ রান! 

৪২তম ওভারটা বাংলাদেশকে দিল বড় এক ধাক্কা। মোস্তাফিজের প্রথম বলে সামনে খেলেছিলেন চান্ডিমাল। সাকিব আল হাসান সেটা আটকাতে ঝাপিয়ে পড়েন। কিন্তু তাঁর বাঁ হাত মাটিতে পড়ে খুবই বেকায়দা ভঙ্গিতে। সঙ্গে সঙ্গে মাঠ ছাড়তে হয়েছে সাকিবকে। পরীক্ষা নিরীক্ষার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে এই অলরাউন্ডারকে। বাংলাদেশের ব্যাটিং লাইনআপে আজ তাই পরিবর্তন আসার সম্ভাবনা প্রবল।

শেষ দিকে দলের হাল ধরে রেখেছিলেন দিনেশ চান্ডিমাল। ৭৪ বলে ৪৫ রান করা শ্রীলঙ্কান অধিনায়ককে ৪৮তম ওভারে ফিরিয়ে দেন রুবেল। শেষ দুই ওভারে শ্রীলঙ্কা তুলতে পেরেছে ৬ রান।  

১০ ওভারে ২৯ রান দিয়ে ২ উইকেট পেয়েছেন মোস্তাফিজ। আর রুবেলের ৪ উইকেট এসেছে ৪৬ রানের বিনিময়ে।

ফাইনালে বাংলাদেশ দলে তিনটি পরিবর্তন আনা হয়েছে। এনামুল হক, নাসির হোসেন ও আবুল হাসানের জায়গায় ফিরছেন মোহাম্মদ মিথুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজ। শ্রীলঙ্কা দলে একটি পরিবর্তন। লক্ষ্মণ সান্দাকানের জায়গায় আন্তর্জাতিক অঙ্গনে অভিষেকের সুযোগ পেয়েছেন শেহান মাদুশঙ্কা।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মাশরাফি বিন মুর্তজা, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন।

শ্রীলঙ্কা একাদশ
উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল (অধিনায়ক), আসেলা গুনারত্নে, নিরোশান ডিকভেলা, থিসারা পেরেরা, সুরঙ্গা লাকমাল, আকিলা ধনঞ্জয়া, দুশমন্ত চামিরা ও শেহান মাদুশানাকা।

সম্পর্কিত খবর