গয়েশ্বর-অমিত আটক, বিএনপিতে উদ্বেগ

গয়েশ্বর-অমিত আটক, বিএনপিতে উদ্বেগ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও জাতীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতকে ডিবি পুলিশ আটক করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। এছাড়া মঙ্গলবার দিবাগত রাতে তল্লাশি চালানো হয়েছে আরও কয়েক নেতার বাসায়। এ নিয়ে দলটির নেতা-কর্মীদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। বিরাজ করছে গ্রেপ্তার আতঙ্ক।


 
মঙ্গলবার দিবাগত রাত ১২ টার দিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী  তরিকুল ইসলামের ছেলে অনিন্দ্য ইসলাম অমিতকে ডিবি পুলিশের সদস্যরা বাসা থেকে তুলে নিয়ে গেছেন বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার। এর আগে গতকাল সন্ধ্যার পর গুলশান থেকে আটক করা হয় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে। বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ বলেন, আমরা এক গাড়িতেই ছিলাম। হঠাৎ পুলিশ প্লাজার সামনে একটি মাইক্রোবাস আমাদের গাড়ির সামনে এসে দাড়ায়।
পরে ভেতর থেকে কয়েকজন লোক এসে তাকে তুলে নিয়ে যায়।  
তবে এ ব্যাপারে পুলিশের কোনো ভাষ্য পাওয়া যায়নি।

গয়েশ্বর চন্দ্রকে আটকের পর বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী দলের চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন।  সংবাদ সম্মেলনে রিজভী বলেন, একজন রাজনীতিবিদকে এভাবে রাস্তা থেকে তুলে নেওয়ার যাওয়ার ঘটনা সভ্য রাষ্ট্রে নজিরবিহীন।  

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বিবৃতিতে গয়েশ্বর চন্দ্র রায়কে গ্রেপ্তারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।  তিনি বলেন,  ‘মিথ্যা মামলা দিয়ে বিএনপি নেতাদের অন্যায়ভাবে গ্রেপ্তার করে বিরোধীদলশুণ্য রাষ্ট্রব্যবস্থা কায়েম করতে চায় বর্তমান সরকার। বিএনপিসহ বিরোধী দলগুলোকে ধ্বংস করে নিজেদের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠা করার জন্যই সরকার একদিকে যেমন বিএনপি চেয়ারপার্সন ও তিনবারের সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সপ্তাহের অধিকাংশ দিন আদালতে হাজিরা দিতে বাধ্য করছে একইভাবে বিএনপি’র জাতীয় নেতৃবৃন্দসহ দেশব্যাপী প্রতিনিয়ত নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তার করে পথের কাঁটা দূর করতে চাচ্ছে। সরকার বিএনপি নেতাকর্মীদের মামলা ও আটককে তাদের প্রাত্যহিক কর্মে পরিণত করেছে। বাবু গয়েশ্বর চন্দ্র রায়কে গ্রেপ্তার সরকারের অশুভ ভবিষ্যতের ইঙ্গিতবাহী। ’ 

মির্জা আলমগীর বলেন, ‘আমি বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়কে গ্রেপ্তারের ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও ধিক্কার জানাচ্ছি এবং অবিলম্বে তাঁর নিঃশর্ত মুক্তির জোর দাবি জানাচ্ছি। ’ 

এদিকে, মঙ্গলবার রাতে ঢাকা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আহসান উল্লাহ আহসান এর পল্লবীর বাসায়, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব উন নবী সোহেল এর সার্কিট হাউসের বাসায় এবং স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুর বাসায় পুলিশ তল্লাশি চালিয়েছে বলে বিএনপি সূত্রে জানা গেছে।

সম্পর্কিত খবর