২১৫ রানের বড় হার বাংলাদেশের

সংগৃহীত ছবি

২১৫ রানের বড় হার বাংলাদেশের

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঢাকা টেস্ট শেষ হলো তিন দিনে। কোনো প্রতিরোধই গড়তে পারল না বাংলাদেশ। আকিলা ধনঞ্জয়া ও রঙ্গনা হেরাথের ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৩ রানে গুটিয়ে গেল স্বাগতিকরা। সফরকারীরা ম্যাচটি জিতে নিল ২১৫ রানে।

দুই ম্যাচের সিরিজটিও জিতে নিল ১-০ ব্যবধানে। চট্টগ্রামে সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা ২২২ ও ২২৬
বাংলাদেশ ১১০ ও ১২৩

সকালে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস শেষ হয় ২২৬ রানে। বাংলাদেশের জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৩৯ রান।

কিন্তু বাংলাদেশ ১২৩ রান সংগ্রহ করতেই অলআউট হয়ে যায়। দিনের দ্বিতীয় সেশনেই ম্যাচ শেষ হয়। সহজ জয় পায় শ্রীলঙ্কা।

এবারও দলের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেন লিটল ম্যান মুমিনুল হক। মুশফিকুর রহিম করেন ২৫ রান। শ্রীলঙ্কার আকিলা ধনঞ্জয়া পাঁচ ওভার বল করে নেন পাঁচটি উইকেট। ১১.৩ ওভার বল করে ৪৯ রান দিয়ে চার উইকেট নেন রঙ্গনা হেরাথ। দিলরুয়ান পেরেরা নেন একটি উইকেট।

দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে দলীয় তিন রানে দিলরুয়ান পেরেরার বলে এলবিডব্লিউ'র ফাঁদে পড়েন তামিম ইকবাল। দলীয় ৪৯ রানে রঙ্গনা হেরাথের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন ১৭ রান করা ইমরুল।  

দলীয় ৬৪ রানে রঙ্গনা হেরাথের বলে উইকেরক্ষকের হাতে ক্যাচ হন মুমিনুল হক। তার ব্যাট থেকে আসে ৩৩ রান। দলীয় ৭৮ রানে আকিলা ধনঞ্জয়ার বলে কুসল মেন্ডিসের হাতে ধরা পড়েন লিটন দাস।

১০০ রানে আকিলা ধনঞ্জয়ার বলে দিমুথ করুণারত্নের ফাঁদে পড়ের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। রঙ্গনা হেরাথের বলে স্ট্যাম্পিং হন মুশফিকুর রহিম।

ইনিংসের ২৭তম ওভারে আকিলা ধনঞ্জয়ার বলে ফিরে যান সাব্বির রহমান ও আব্দুর রাজ্জাক। ২৯তম ওভারে মেহেদী হাসান মিরাজকে ফেরান ধনঞ্জয়া। ৩০তম ওভারে রঙ্গনা হেরাথের বলে দানুশকা গুনাথিলাকার হাতে ক্যাচ হন তাইজুল ইসলাম।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচ। বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২২২ রান সংগ্রহ করে অলআউট হয় শ্রীলঙ্কা।

কুসল মেন্ডিস ৬৮ ও রোশেন সিলভা করেন ৫৬ রান। বাংলাদেশের পক্ষে আব্দুর রাজ্জাক ৪টি, তাইজুল ইসলাম ৪টি ও মোস্তাফিজুর রহমান ২টি করে উইকেট নেন।

বৃহস্পতিবার দিনের শেষ সেশনে বাংলাদেশ ব্যাট করতে নেমে চার উইকেট হারিয়ে ৫৬ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে। শুক্রবার সকালে আবার ব্যাট করতে নামে বাংলাদেশ। প্রথম সেশনেই ১১০ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায়। প্রথম ইনিংস শেষে ১১২ রানের লিডে থাকে শ্রীলঙ্কা।

প্রথম ইনিংসে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানই হাফ সেঞ্চুরি করতে পারেনি। সর্বোচ্চ ৩৮ রান করে অপরাজিত থাকেন মেহেদী হাসান মিরাজ। নিটন করেন ২৫ রান। শ্রীলঙ্কার পক্ষে সুরঙ্গা লাকমল ৩টি, আকিলা ধনঞ্জয়া ৩টি ও দিলরুয়ান পেরেরা ২টি করে উইকেট নেন।

সম্পর্কিত খবর