৩ ঘণ্টায় শেষ বিএনপির ৬ ঘণ্টার অনশন

সংগৃহীত ছবি

৩ ঘণ্টায় শেষ বিএনপির ৬ ঘণ্টার অনশন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলের ডাকা ছয় ঘণ্টার অনশন কর্মসূচি পুলিশের বাধায় তিন ঘণ্টায়ই শেষ হয়ে গেছে। রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে আজ বুধবার সকাল ১০টায় শুরু হওয়া অনশন বিকেল ৪টায় শেষ হওয়ার কথা ছিল। তবে বেলা ১টায় তা শেষ হয়ে যায়।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে তিন দিনের কর্মসূচি ঘোষণা করে দলটি।

গতকাল মঙ্গলবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে দলটি। আজ বুধবার ছিল তৃতীয় দিন।
পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী সকাল ১০টায় বিএনপির নেতারা প্রেসক্লাবের সামনের ফুটপাতের ওপর বিছানো কার্পেট ও মাদুরে বসে পড়েন। দলের জ্যেষ্ঠ নেতারা ফুটপাতের ওপর রাখা চেয়ারে বসেন।
তাঁদের ঘিরে নেতা-কর্মীরা বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন। মাইকে বক্তব্য দেন বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা। এসময় তারা খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায়কে সরকারের নীল নকশা বলে অভিহিত করে দ্রুত তাকে (খালেদা জিয়া) মুক্তি দেওয়ার দাবি জানান। অনশন চলাকালে প্রেসক্লাবের সামনের রাস্তা প্রায় বন্ধ হয়ে যায়। সৃষ্টি হয় দীর্ঘ যানজট।
একপর্যায়ে মাইকে বিএনপির নেতারা বলেন, পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে অনশন কর্মসূচি দুপুর ১টার মধ্যে শেষ করতে হবে। পরে বিএনপির নেতা-কর্মীরা যে যার মতো চলে যেতে থাকেন।

অনশন কর্মসূচি শেষের একটু আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দীন আহমেদ কর্মসূচিতে একাত্মতা জানাতে প্রেসক্লাবে আসেন। তিনি সংক্ষিপ্ত বক্তব্য দেন এবং এর মধ্য দিয়ে অনশন কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল।

এ সময় ফখরুল ইসলাম বলেন, বিকেল চারটা পর্যন্ত অনশন চলার কথা থাকলেও কর্তৃপক্ষের অনুরোধের কারণে দুপুর ১টায় অনশন কর্মসূচি শেষ করা হয়েছে। এই কর্মসূচি থেকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তির আহ্বান জানাচ্ছি।

সম্পর্কিত খবর