সবচেয়ে ধনী সাংসদ দেব!

তৃণমূলের সাংসদ ও অভিনেতা দেব

সবচেয়ে ধনী সাংসদ দেব!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পশ্চিমবঙ্গের ৫৭ সংসদ সদস্যের মধ্যে সবচেয়ে ধনী তৃণমূলের সাংসদ ও অভিনেতা দেব। অন্যদিকে ভারতের সবচেয়ে কম সম্পদশালী মুখ্যমন্ত্রী হলেন ত্রিপুরার মানিক সরকার। সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মসের (এডিআর) দুটি সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

এদিকে ভারতে কম সম্পদশালী মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম।

এডিআরের সমীক্ষা বলছে, ভারতের আইনসভার নিম্নকক্ষ লোকসভা এবং উচ্চকক্ষ রাজ্যসভা মিলিয়ে রয়েছে পশ্চিমবঙ্গের ৫৭ জন সাংসদ। এর মধ্যে ৩৫ জনই কোটিপতি। আর তার ২৯ জনই তৃণমূলের। পশ্চিমবঙ্গের সাংসদদের তালিকায় সবচেয়ে ধনী সাংসদ হলেন দেব।

তাঁর সম্পত্তির পরিমাণ ১৫ কোটি রুপি। অন্যদিকে তৃণমূলের সবচেয়ে কম সম্পদশালী সাংসদ ঝাড়গ্রামের উমা সোরেন। তাঁর সম্পত্তির পরিমাণ মাত্র ৪ লাখ ৯৯ হাজার রুপি।

এদিকে সাংসদদের মধ্যে সবচেয়ে বেশি ফৌজদারি মামলা রয়েছে কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীর বিরুদ্ধে। মামলার সংখ্যা ১৬টি। দ্বিতীয় স্থানে তৃণমূলের ইদ্রিস আলি। তাঁর বিরুদ্ধে রয়েছে ৯টি ফৌজদারি মামলা। আর তৃণমূল সাংসদ ও অভিনেতা তাপস পালের বিরুদ্ধে রয়েছে ৪টি ফৌজদারি মামলা।

নির্বাচনের আগে মনোনয়নপত্রের সঙ্গে দেওয়া সম্পদের পরিমান এবং অন্যান্য বিষয় পর্যালোচনা করে এই সমীক্ষা প্রতিবেদন তৈরি করা হয়েছে।

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর