শিক্ষার্থী নয়, ক্লাসরুমে ছাগল!

প্রতীকী ছবি

শিক্ষার্থী নয়, ক্লাসরুমে ছাগল!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

শিক্ষামন্ত্রী ভেবেছিলেন, সারপ্রাইজ ভিজিট দিয়ে চমকে দেবেন সকলকে। কিন্তু ঘটনা ঘটল সম্পূর্ণ উল্টো। ক্লাসে গিয়ে নিজেই চমকে গেলেন। সেখানে দেখা মিললো না ছাত্র-ছাত্রীদের।

ক্লাসরুমে ঘুরে বেড়াতে দেখলেন বেশ কয়েকটি ছাগল।

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, শনিবার মণিপুরের শিক্ষামন্ত্রী টি রাধেশ্যাম সারপ্রাইজ ভিজিট করেন ইস্ফলের বেশ কয়েকটি সরকারি স্কুলে। আর সেখানেই ঝুলি থেকে বেরিয়ে পড়ে বিড়াল।

পরিদর্শনের সময়ে শিক্ষামন্ত্রী টি রাধেশ্যাম ইস্ফলের খেলাখং-এর একটি স্কুলে যান।

কিন্তু তিনি স্কুলে গিয়ে দেখেন কোনও পড়ুয়া উপস্থিত নেই। উল্টে ক্লাসরুমের মধ্যে অবাধে বিচরণ করে চলেছে বেশ কয়েকটি ছাগল। স্কুলের মধ্যে এহেন দৃশ্য দেখে হতবাক হয়ে যান টি রাধেশ্যাম।

শিক্ষামন্ত্রীর দাবি, ওই স্কুলের কর্তৃপক্ষ তাকে ভুল তথ্য দিয়েছেন শিক্ষার্থীদের সম্পর্কে। পাশাপাশি, ওই স্কুলের মিড-ডে মিল, ছাত্রদের মধ্যে বিতরণ করা ইউনিফর্ম, বই-খাতার হিসাবেও গরমিল রয়েছে বলে মনে করা হচ্ছে।

তবে শুধু ওই স্কুলই নয়, বিজেপি-শাসিত এই রাজ্যের শিক্ষামন্ত্রী আরও বেশ কয়েকটি স্কুলে পরিদর্শনে যান। কোনও স্কুলের হিসাব দেখাচ্ছে যে, উপস্থিত রয়েছে ৭২ জন  শিক্ষার্থী। কিন্তু আসলে রয়েছে ১৬ জন ছাত্র-ছাত্রী।  

অন্য একটি স্কুল, যেখানে দাবি করেছিল ৩২ জন  শিক্ষার্থী রয়েছে, কিন্তু সেখানে গিয়ে শিক্ষামন্ত্রী দেখেন মাত্র তিনজন শিক্ষার্থী রয়েছে। বেশ কয়েকটি স্কুলে শিক্ষকরাও নিয়মিত আসেন না বলে জানতে পারেন শিক্ষামন্ত্রী।

সূত্রের খবর, স্কুলগুলোর এমন হাল দেখে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী। প্রত্যেকটি স্কুলের কর্তৃপক্ষের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানা গেছে ভারতের মণিপুরের শিক্ষা দফতর সূত্রে।

সম্পর্কিত খবর