৪০ ডিগ্রি ছাড়াবে এবারের তাপমাত্রা

সংগৃহীত ছবি

৪০ ডিগ্রি ছাড়াবে এবারের তাপমাত্রা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এবারও তাপমাত্রা বেড়ে ওঠবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। দেশের ওপর বয়ে যাবে তীব্র তাপপ্রবাহ। সেই সঙ্গে তীব্র কালবৈশাখী এবং বজ্রঝড়ের আশঙ্কা রয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।  

সূত্র জানায়, এপ্রিল মাসে স্বাভাবিকের চেয়ে একটু বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপের সৃষ্টি হয়ে একটি রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে। তবে এ মাসের দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রির ওপরে তাপমাত্রা) এবং অন্যত্র ১ থেকে ২টি মাঝারি (৩৮ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) এবং ১ থেকে ২টি মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) বয়ে যাবে।

মূলত মার্চের শেষের দিকই তাপমাত্রা বেড়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠার সম্ভাবনা রয়েছে। চৈত্র মাস অর্থাৎ মার্চের শেষ থেকে এপ্রিল মধ্যভাগ জুড়েই রয়েছে তীব্র কালবৈশাখী।

বজ্রঝড়ের আশঙ্কাও।
 
গত বছরও গ্রীষ্মের শুরুতে অর্থাৎ বৈশাখ মাসে বৃষ্টির দেখা পাওয়া যায়নি। দেশের ওপর দিয়ে বয়ে গেছে বেশ কয়েকটি তীব্র তাপপ্রবাহ। জ্যৈষ্ঠ মাসেও ছিল কাঠফাটা রোদ। দীর্ঘমেয়াদী এ পূর্বাভাসের প্রতিবেদনটি ইতিমধ্যে কৃষি মন্ত্রী, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রী, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে।
 
বুধবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত সময়ের এক পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কুষ্টিয়া, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
 

সম্পর্কিত খবর