ট্রুডোর সফরসঙ্গী খালিস্তানি জঙ্গি!

সোফি ট্রুডো ও জাসপাল আটওয়াল

ট্রুডোর সফরসঙ্গী খালিস্তানি জঙ্গি!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ভারত সফর উপলক্ষে আজ রাজধানী নয়াদিল্লিতে নৈশভোজের আয়োজন করেছে দেশটির দূতাবাস। কিন্তু বৃহস্পতিবারের ওই ভোজসভায় আমন্ত্রিত এক ব্যক্তিকে নিয়ে এই মুহূর্তে উত্তপ্ত কূটনৈতিক মহল। কারণ, জাসপাল অাটওয়াল নামের ওই ব্যক্তি নিষিদ্ধ খালিস্তান আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন বলে অভিযোগ রয়েছে। শুধু তাই নয়, তিনি এক হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামিও বটে।

গোটা ঘটনায় চরম অস্বস্তিতে পড়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।  

গত ১৭ ফেব্রুয়ারি সপরিবারে ভারতে পা রাখেন ট্রুডো। কানাডার গণমাধ্যমসহ একটি প্রতিনিধি দলও তার সঙ্গে এসেছে। সেই দলেই রয়েছেন জাসপাল।

ভারতীয় মিডিয়ায় জাসপালের প্রকৃত পরিচয় নিয়ে লেখালিখি হতেই আজ রাতের ভোজসভা থেকে তার নাম বাদ দিয়েছে কানাডীয় দূতাবাস। একজন খুনি কিভাবে ভারতের ভিসা পেলেন তা নিয়ে প্রশ্ন উঠেছে সব মহলে।

মূলত কানাডীয় মন্ত্রিসভায় খালিস্তান আন্দোলনের দাগী অপরাধীরা জায়গা পেয়েছেন বলেই ভারত সফরে এসে শীতল অভ্যর্থনা পেয়েছেন জাস্টিন ট্রুডো। বিমান বন্দরে অবতরণের পর প্রথা মোতাবেক ট্রুডোকে অভ্যর্থনা জানানোর কথা ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিংবা পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের।  কিন্তু দিল্লির বিমান ঘাঁটি পালামে তাকে অভ্যর্থনা জানাতে আসেন দেশটির কৃষি প্রতিমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত!

তবে আগামীকালই মোদির সঙ্গে বৈঠকে বসবেন জাস্টিন ট্রুডো। বৈঠক শেষে একটি অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তিতে  সই করবেন দুই সরকার প্রধান। ২০১৫ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই ট্রুডোর প্রথম ভারত সফর।  

সূত্র: আনন্দবাজার পত্রিকা, টরোন্টো সান

সম্পর্কিত খবর