বিস্ফোরণে কাঁপলো রাখাইনের রাজধানী

ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করছে বোমা নিষ্ক্রিয়কারী দল (ছবি: রয়টার্স)

বিস্ফোরণে কাঁপলো রাখাইনের রাজধানী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মিয়ানমারের অস্থিতিশীল রাখাইন রাজ্যের রাজধানী সিত্বেতে তিনটি বোমার বিস্ফোরণ ঘটেছে। শনিবার স্থানীয় সময় ভোর ৪টা নাগাদ এই হামলার ঘটনা ঘটে।  এতে এক পুলিশ সদস্য সামান্য আহত হয়েছেন। পুলিশ বলছে, কারা এই  হামলা চালিয়েছে সেটি খতিয়ে দেখা হচ্ছে।

 

দেশটির উত্তর-পূর্বাঞ্চলের শহর লাসিওতে বোমা হামলায় দুই ব্যাংক কর্মী হতাহতের চারদিনের মাথায় এই ঘটনা ঘটলো। লাসিওর ওই কমপক্ষে ২৪ জন আহত হয়। উত্তরের প্রদেশ শানে বেশ কয়েকটি উপজাতি গোষ্ঠী মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে। দুই সপ্তাহ আগে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হলেও দেশটিতে এখনো অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে।

 

পুলিশের মুখপাত্র কর্নেল মিও থু সোয়ে গণমাধ্যমকে জানান, শনিবার ভোর সাড়ে চারটার দিকে রাজ্য সরকারের সচিব টিন মং সুয়ের বাড়ির পেছনে একটি বোমার বিস্ফোরণ ঘটে। স্পষ্টভাষী হিসেবে পরিচিত সুয়ে স্থানীয় প্রশাসনের একজন উচ্চপদস্থ কর্মকর্তা। অন্য দুইটি বোমার বিস্ফোরণ হয় হাইকোর্ট ও ভূমি রেকর্ড অফিসের সামনে। এছাড়া এলাকাটি থেকে আরো তিনটি অবিস্ফোরিত হাত বোমা উদ্ধার করা হয়েছে।

কর্নেল সোয়ের বলেন, 'কয়েকজন সন্দেহভাজন আছে যাদের আমরা খুব ভালো করেই চিনি। তবে তদন্তের স্বার্থে বিষয়টি এখন গোপন রাখতে হচ্ছে। আমরা বোমার ধরন বিশ্লেষণ করেছি। সন্দেহভাজনদের শিগগিরি আটক করা হবে। '

উল্লেখ্য, গেল বছরের ২৫ আগস্ট রাখাইনে সেনা অভিযানের প্রেক্ষিতে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র এটিকে জাতিগত শুদ্ধি অভিযান হিসেবে বর্ণনা করেছে।

সূত্র: রয়টার্স

সম্পর্কিত খবর