প্রাকৃতিকভাবে দাঁত সাদা করার ৭ উপায়

প্রতীকী ছবি

প্রাকৃতিকভাবে দাঁত সাদা করার ৭ উপায়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আমাদের শরীরের এক অপরিহার্য অঙ্গ হলো দাঁত। খাদ্য চিবাতে বা টুকরো করতে দেহের সবচেয়ে শক্ত এই অঙ্গটির গুরুত্ব অপরিমেয় । শৈশবে দুধের দাঁত ওঠা থেকে তার শুরু ৷ শেষ হয় বার্ধক্যে ফোকলা হাসি দিয়ে৷ এটি এমন এক অবয়ব যার সামান্যতম অযত্ন-অবহেলা ভবিষ্যতে অনেক বড় রোগের কারণ হতে পারে। তাই হাসি-খুশি থাকতে সাদা দাঁতের  কোনো বিকল্প নেই।

 

সম্প্রতি আমেরিকান অ্যাকাডেমি অব কসমেটিক ডেন্টিস্ট্রির (এএসিডি) এক গবেষণায় উঠে এসেছে, সুন্দর হাসি কিংবা হাসিতে পরিবর্তন আনার জন্য যা সবচেয়ে বেশি কাজ করে, তা হচ্ছে সাদা দাঁত। গবেষণা প্রতিবেদনে প্রাকৃতিকভাবে দাঁত সাদা করার অনেকগুলো উপায়ের কথা উল্লেখ করেছে এএসিডি। সেখান থেকে বাছাইকৃত ৭টি উপায় পাঠকদের জন্য তুলে ধরা হলো:

♻ নারকেল তেল

মাথায় মাখার নারকেল তেল আপনার দাঁত করে তুলতে পারে ধবধবে সাদা। কী, বিশ্বাস হচ্ছে না? গবেষণা বলছে, নারকেল তেল প্রাকৃতিকভাবে দাঁত সাদাকারক হিসেবে বেশ কার্যকর।

আপনি যেভাবে মাউথওয়াশ ব্যবহার করেন, ঠিক সেভাবে নারকেল তেল দিয়ে কুলি করুন।  এর অয়েল পুলিং দাঁত পরিষ্কারের পাশাপাশি প্লেকের গঠন ও মাড়ির রোগ হ্রাস করতে সাহায্য করে।

♻ হলুদের গুঁড়া

দাঁত সাদাকারক হিসেবে হলুদ ব্যবহার করা যায়। হলুদ হচ্ছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টিমাইক্রোবিয়াল এবং এতে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা দাঁতের মাড়িকে শক্ত রাখতে সাহায্য করে। এছাড়া হলুদের গুঁড়া মৃদুভাবে দাঁতের দাগ দূর করে এবং তাৎক্ষণিক দাঁতকে সাদা করে তোলো। এক টেবিল চামচ হলুদের গুঁড়া নিয়ে আঙুল দিয়ে দাঁতে ঘষুন। ৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

♻ স্ট্রবেরির টুকরো

চূর্ণিত স্ট্রবেরি দিয়ে দাঁত মাজার বিষয়টি আপনার কাছে উদ্ভট মনে হতে পারে, কিন্তু এটি দাঁত সাদা করার একটি চমৎকার প্রাকৃতিক উপায়। স্ট্রবেরির অ্যাসিডিক উপাদান হালকা ব্লিচিং অ্যাজেন্ট হিসেবে কাজ করে। একটি বা দুইটি পাকা স্ট্রবেরি টুকরো করুন। এতে আপনার টুথব্রাশ চোবান এবং তারপর স্বাভাবিকভাবে আপনার দাঁত ব্রাশ করুন। ব্রাশ করা শেষ হলে মুখের অ্যাসিডিটি হ্রাস এবং দাঁতের ক্ষয়রোধ করতে সোডার এক চিমটি বাইকার্বনেট দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন।

♻ বেকিং সোডা ও লেবুর রসের পেস্ট

লেবু কি আসলেই দাঁত সাদা করে? সংক্ষিপ্ত উত্তর হচ্ছে- হ্যাঁ! লেবুতে উচ্চমাত্রায় সাইট্রিক অ্যাসিড থাকে, যা আপনার দাঁতের জন্য প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। তবে এটি ক্ষতিকারক হতে পারে। কিন্তু এক চামচ লেবুর রসের সঙ্গে যথেষ্ট বেকিং সোডা দিয়ে তৈরিকৃত পেস্ট প্রকৃতপক্ষে ঘরে দাঁত সাদা করার একটি কার্যকরী ও নিরাপদ উপায়।

♻ অ্যাক্টিভেটেড কাঠকয়লা

যদি আপনি প্রাকৃতিক দাঁত সাদাকারকের খোঁজ করেন, তাহলে আপনার জন্য অ্যাক্টিভেটেড কাঠকয়লা হতে পারে অনন্য উপায়। অ্যাক্টিভেটেড কাঠকয়লা তৈরি হয় অক্সিজেন ও ক্যালসিয়াম ক্লোরাইডের সঙ্গে কাঠকয়লা প্রক্রিয়াজাত করে এবং এটি এর অতিশয় শোষণকারী বৈশিষ্ট্য দাঁত সাদাকারী অ্যাজেন্ট হিসেবে কাজ করে।

♻ তুলসী পাতা ও সরিষা তেল

শুকনো তুলসী পাতা চূর্ণ করে পাউডারে পরিণত করুন এবং  তা সরিষার তেলে মিশান। আপনি সতেজ তুলসী পাতাও ব্যবহার করতে পারেন: সতেজ তুলসী পাতাকে পিষে পেস্ট বানান এবং টুথব্রাশের মাধ্যমে তা সরাসরি দাঁতে প্রয়োগ করুন। বলা হয়ে থাকে যে, তুলসী পাতা মাড়িকে রক্ষা করে এবং সরিষা তেলের অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণাগুণ মুখকে জীবাণুমুক্ত রাখে। এটি ঘরে বসে দাঁত সাদা করার জন্য দ্রুততম উপায়।  

♻ আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগারের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তবে বস্তুতঃ এটি যে দাঁত সাদা করতে পারে তা সম্পর্কে অনেকে অবগত নন। দাঁতের হলদে দাগ দূর করতে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার দিয়ে ব্রাশ করুন। এরপর নির্মল শ্বাস ও মাড়ির ব্যাকটেরিয়া ধ্বংস করার জন্য আপেল সিডার ভিনেগার দিয়ে কুলকুচা করুন। কয়েকদিন পর ফল যাচাই করুন।

সূত্র: রিচার্ড ডাইজেস্ট ডেন্টাল স্কুল

সম্পর্কিত খবর